রুই কাতলের হালদায় ডলফিনের জলকেলি

দক্ষিণ এশিয়ায় কার্প জাতীয় মাছের একমাত্র প্রাকৃতিক প্রজনন ক্ষেত্র হালদা নদীতে সচরাচর ডিমওয়ালা বড় বড় মা মাছের দেখা পাওয়া যায়। কিন্তু রুই কাতলের রাজ্যে ডলফিনের ঝাঁক, এ যেন এক নতুন রুপের হালদা। সম্প্রতি হালদার মিঠা পানিতে ঝাঁক ধরে জলকেলিতে মেতে উঠে ডলফিন। বিরল এই দৃশ্য দেখতে স্থানীয়রাও ভিড় জমায় হালদার পাড়ে।

চট্টগ্রামের হাটাহাজারী উপজেলার ইন্দিরা ঘাটের কাছাকাছি একটি জায়গায় এ ডলফিনের জলকেলি প্রত্যক্ষ করেছেন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) রুহুল আমিন। ইঞ্জিনচালিত নৌকা ও ঘেরা জালের বিরুদ্ধে অভিযান শেষে ফেরার পথে ডলফিনের ঝাঁকটি নজরে আসে ইউএনও এবং তার দলের।

ইউএনও রুহুল আমিন বলেন, উচ্চ আদালতের নির্দেশনা অনুযায়ী ইঞ্জিনচালিত নৌকার বিরুদ্ধে অভিযান চালিয়ে ফেরার পথে ছিপাতলি ইউনিয়নের ইন্দিরা ঘাট এলাকায় হঠাৎ একটি ডলফিনের ঝাঁকের দেখা পাই। পাঁচ থেকে ছয়টি ডলফিন ছিল। তার মধ্যে ছোট ছোট কয়েকটি বাচ্চা ডলফিনও চোখে পড়েছে। গত দেড় বছরে হালদা নদীতে আমি প্রায় ১১৪টি অভিযান পরিচালনা করেছি। মাঝে মাঝে ডলফিনের ভেসে ওঠা দেখেছি। কিন্তু এভাবে কখনো ডলফিনের ঝাঁক দেখিনি।

স্থানীয় মৎসজীবীরা জানিয়েছেন, হালদা নদীতে এক সময় ডলফিনের খুব বিচরণ ছিল। কিন্তু গত এক দশক ধরে পানি দূষণ, হালদায় অবৈধ জাল ব্যবহার, বালু উত্তোলন ও ইঞ্জিনচালিত নৌকার অবাধ যাতায়াতের কারণে ঝুঁকির মুখে পড়েছে হালদার জীববৈচিত্র। ২০১৭ সালের সেপ্টেম্বর থেকে এ পর্যন্ত হালদা থেকে অন্তত ২৫টি মৃত ডলফিন উদ্ধার করা হয়েছে।

 

টাইমস/এসএন

Share this news on: