শূন্যরেখা থেকে ৩১ রোহিঙ্গাকে ফিরিয়ে নিল বিএসএফ

ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলার বাংলাদেশ-ভারত সীমান্তের শূন্যরেখায় অবস্থান নেয়া ৩১ জন রোহিঙ্গাকে ভারতে ফিরিয়ে নিয়েছে দেশটির সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)।

মঙ্গলবার সকালে উপজেলার গোপীনাথপুর ইউনিয়নের কাজিয়াতলী সীমান্তের শূন্যরেখা থেকে তাদের ফিরিয়ে নেয়া হয় বলে নিশ্চিত করেছেন ২৫ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল মুহাম্মদ গোলাম কবির।

এর আগে ১৮ জানুয়ারি সন্ধ্যার পর ওই ৩১ জন রোহিঙ্গা কাজিয়াতলী সীমান্তের শূন্যরেখায় অবস্থান নেয়। এদের মধ্যে আটজন পুরুষ, ছয়জন নারী ও ১৭ জন শিশু রয়েছে। বিএসএফ এর বিরদ্ধে তাদেরকে জোরপূর্বক বাংলাদেশে পাঠানোর চেষ্টা করা হয় বলে অভিযোগ করেন স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এস.এম মান্নান।

ঘটনার পর থেকেই রোহিঙ্গাদের প্রবেশ ঠেকাতে সীমান্তে সতর্ক অবস্থান নেয় বিজিবি। এর ফলে টানা চারদিন সীমান্তের শূন্যরেখায় কৃষি জমিতে অবস্থান করে তারা। এতে করে প্রচণ্ড শীত ও অনাহারে থাকায় অসুস্থ্য হয়ে পড়ে রোহিঙ্গা শিশুরা। বিষয়টি সমাধানে একাধিকবার পতাকা বৈঠকে মিলিত হয় বিএসএফ ও বিজিবির ঊর্ধ্বতন কর্মকর্তারা। তবে পতাকা বৈঠকে কোনো সমাধান আসেনি।

অবশ্য সোমবার রোহিঙ্গা নাগরিকদের জন্য তাঁবু বানিয়ে তাদের খাবার সরবরাহ করে বিএসএফ। অবশেষে মঙ্গলবার সকালে ধাপে ধাপে তাদের ফিরিয়ে নেয়া হয়েছে।

 

টাইমস/এইচইউ

Share this news on: