ছুটি শেষে দুর্ভোগ নিয়েই রাজধানীতে ফিরছে মানুষ

করোনা ভাইরাস পরিস্থিতিতেও ঈদুল আযহা উপলক্ষে নির্ধারিত তিন দিনের ছুটি শেষে প্রিয়জনের সঙ্গে ঈদ আনন্দ ভাগাভাগি করে রাজধানীতে ফিরতে শুরু করেছে মানুষজন। তবে অনেকেই নির্ধারিত ছুটির বাইরে বাড়তি ছুটি নিয়ে এখন গ্রামের বাড়িতে অবস্থান করছেন। তাই এখনো ফিরতি মানুষের সংখ্যাটা অনেকটা কম। তবুও নানা কারণে রাস্তায় দুর্ভোগ পোহাতে পোহাতেই রাজধানীতে ফিরতে হচ্ছে তাদের।

সোমবার রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে অনেককেই ঢাকায় ফিরতে দেখা গেছে। মহাসড়কে যানের জটলা না থাকলেও বাসগুলো মানছে না স্বাস্থ্যবিধি। বাসগুলোতে অতিরিক্ত যাত্রী বহনের পাশাপাশি আদায় করা হচ্ছে অতিরিক্ত ভাড়াও।

এদিকে সদরঘাট লঞ্চ টার্মিনালে রয়েছে ঢাকায় ফেরা মানুষের ভিড়। নদীতে স্রোত থাকায় প্রায় সব লঞ্চই নির্ধারিত সময়ের পরে এসে ঘাটে ভিড়ছে। তবে তেমন ভিড় দেখা না গেলেও স্বাস্থ্যবিধি মানার ক্ষেত্রে রয়েছে উদাসীনতা। আর এজন্য কর্তৃপক্ষের উদাসীনতাকেই দায়ী করছেন অনেক যাত্রী।

অন্যদিকে রাতে পদ্মায় ফেরি চলাচল বন্ধ থাকায় ঘাটে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়েছে। টানা ৮ ঘণ্টা বন্ধের পর ফেরি চালু হলেও তা অপর্যাপ্ত। শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌ রুটের ১৭টি ফেরির মধ্যে চলছে মাত্র ৭টি। আর এতেই নাভিশ্বাস ঈদ শেষে ঢাকামুখী মানুষের। অপেক্ষায় বিরক্ত অনেকেই ঝুঁকি নিয়ে উত্তাল পদ্মা পাড়ি দিচ্ছেন স্পিডবোটে। কেউ বা অতিরিক্ত যাত্রী হয়ে উঠছেন মাঝারি আকারের লঞ্চে। তবে দুর্ঘটনা এড়াতে জোড়ালো কোনো পদক্ষেপ নেই কর্তৃপক্ষের। পদ্মার অন্য দিক পাটুরিয়া-দৌলতদিয়া রুটেও আছে ঢাকামুখী মানুষের আনাগোনা।

ঈদে স্বজনদের সঙ্গে কাটানো সুখস্মৃতিগুলো নিয়েই আবার নতুন করে জীবনকে কর্মব্যস্ত এই শহরের সাথে মানিয়ে নেওয়ার আশা প্রকাশ করেছেন যাত্রীরা।

এদিকে ছুটি শেষে ঢাকায় ফেরার পাশাপাশি অনেককেই ঢাকা ছাড়তেও দেখা গেছে। বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে যারা ঈদের সময়েও বিশেষ দায়িত্বে ছিলেন সাধারণত তারা ঢাকা ছাড়ছেন। এছাড়া ঈদ উপলক্ষে ঢাকায় স্বজনদের বাসায় বেড়াতে আসা লোকজন এবং ঈদ কেন্দ্রীক জীবিকার তাগিদে ঢাকায় আসা নিম্নবিত্ত মানুষরা এখন বাড়ির পথে পা বাড়িয়েছেন।

 

টাইমস/এইচইউ

Share this news on: