বিস্ফোরণে ছিন্নভিন্ন বৈরুত বন্দর পুনর্নির্মাণ করবে তুরস্ক

ভয়াবহ বিস্ফোরণে লেবাননের রাজধানী বৈরুতের বড় একটি অংশ ধ্বংস হয়ে গেছে। বিস্ফোরণের তীব্রতায় কেঁপে উঠেছিল আশেপাশের প্রায় ১৫০ কিলোমিটার এলাকা। বৈরুত বিমানবন্দরের ওই বিস্ফোরণের এখনো কোনো কুলকিনারা করতে পারেনি লেবানন সরকার।

তবে বিধ্বস্ত বৈরুত বন্দর পুনর্নির্মাণে লেবানন সরকারের পাশে দাড়িয়েছে তুরস্ক। এরদোগানের সরকার জানিয়েছে, বৈরুত বন্দর পুনর্নির্মাণে তুরস্ক সবধরণের সহযোগিতা করবে।

শনিবার লেবাননের প্রেসিডেন্ট মিশেল আউনের সঙ্গে বৈঠকে তুরস্কের ভাইস প্রেসিডেন্ট ফুয়াদ উকতাই এ প্রস্তাব দেন। এসময় তার সঙ্গে ছিলেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু।

মিশেল আউনের সঙ্গে বৈঠকের পর তুর্কি ভাইস প্রেসিডেন্ট জানান, তুরস্ক বৈরুত বন্দর পুনর্নির্মাণে সহায়তা করতে প্রস্তুত। এছাড়া বৈরুত বন্দর পুনর্নির্মিত না হওয়া পর্যন্ত তুরস্কের ভূমধ্যসাগরীয় মাইসিন বন্দর লেবাননকে শুল্ক ছাড়াই ব্যবহারের অনুমতি দেবে তুরস্ক। সেই সঙ্গে বড় ধরনের চালানের জন্য লেবাননকে তুর্কি গুদাম ব্যবহারের সুবিধাও দিতে প্রস্তুত তুর্কি সরকার।

এসময় তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু বলেন, আমরা বলেছি, মাইসিন বন্দর থেকে ছোট জাহাজে করে ও পরিবহনের অন্যান্য উপায় ব্যবহার করে লেবাননে পণ্য পাঠানো যেতে পারে।

তুর্কি ভাইস প্রেসিডেন্ট ফুয়াদ উকতাই বলেন, বিস্ফোরণে হতাহতদের চিকিৎসার জন্য তুরস্কের এয়ার অ্যাম্বুলেন্স ব্যবহারেরও সুযোগ দেয়া হবে। লেবানন চাইলে তাদের আহতদের তুরস্কে চিকিৎসার জন্য পাঠাতে পারে।

 

টাইমস/এসএন

Share this news on: