সিঙ্গাপুরের নাগরিক ড. বিজন, ট্যুরিস্ট ভিসায় আছেন বাংলাদেশে

গণস্বাস্থ্য কেন্দ্র উদ্ভাবিত করোনার র‌্যাপিড টেস্ট কিটের বিজ্ঞানী দলের প্রধান ড. বিজন কুমার শীল সিঙ্গাপুরের নাগরিক। তিনি জন্মসূত্রে বাংলাদেশী। বর্তমানে তিনি ট্যুরিস্ট ভিসা নিয়ে বাংলাদেশে আছেন। তিনি গণবিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি বিভাগের প্রধান।

জানা গেছে, গত ১ জুলাই বাংলাদেশে ড. বিজন কুমার শীলের কর্ম ভিসার মেয়াদ শেষ হয়েছে। কর্ম ভিসার মেয়াদ বাড়ানোর আবেদনও তিনি করেছেন। যা এখনও প্রক্রিয়াধীন রয়েছে।

বতর্মানে ট্যুরিস্ট ভিসায় বাংলাদেশে অবস্থান করছেন ড. বিজন। তবে তার এই ট্যুরিস্ট ভিসার মেয়াদ রয়েছে মাত্র এক বছর।

শনিবার এসব তথ্য জানিয়ে ড. বিজন কুমার শীল গণমাধ্যমকে বলেন, আমি সিঙ্গাপুরের নাগরিক। গত ১ জুলাই আমার কর্ম ভিসার মেয়াদ শেষ হয়েছে। আমি এমপ্লয়মেন্ট ভিসার জন্য আবেদন করেছি, তবে বাংলাদেশ সরকার এখনও সিদ্ধান্ত জানায়নি। তবে আমার ট্যুরিস্ট ভিসার মেয়াদ এক বছর দেয়া হয়েছে। পরবর্তিতে কর্ম ভিসা পেলে ট্যুরিস্ট ভিসা স্বয়ংক্রিয় ভাবে বাতিল হয়ে যাবে।

ড. বিজন বলেন, আমার ভিসা ও নাগরিকত্ব নিয়ে কিছু গুজব ছড়িয়ে পড়েছে। বলা হচ্ছে, গণবিশ্ববিদ্যালয় থেকে আমাকে অব্যাহতি দেয়া হয়েছে। কিন্তু তথ্যটি একেবারেই সঠিক নয়। বরং গণবিশ্ববিদ্যালয় আমার কর্ম ভিসার জন্য অপেক্ষা করছে। বাংলাদেশে অসংখ্য বিদেশি চাকরি করেন। তাদের যদি সমস্যা না হয়, তাহলে আমারও কোনো সমস্যা হবে না।

এসময় সিঙ্গাপুরের নাগরিকত্বের বিষয়ে বিজন কুমার শীল বলেন, আমি ২০০২ সালে সিঙ্গাপুর সিভিল সার্ভিসে যোগদান করি। সিঙ্গাপুরে চাকরি নেয়ার পর দেশটির নিয়ম অনুযায়ী আমাকে বাংলাদেশের নাগরিকত্ব ছেড়ে দিতে হয়েছিল। তবে জন্মসূত্রে আমি বাংলাদেশি।

 

টাইমস/এসএন

Share this news on: