চীনে এবার ব্রুসেলোসিস ব্যাকটেরিয়ার প্রাদুর্ভাব, সতর্কতা জারি

চীনের উত্তর-পশ্চিমাঞ্চলে এবার ছড়িয়ে পড়েছে নতুন এক প্রাণঘাতী ব্যাকটেরিয়া। এরই মধ্যে তিন হাজারের বেশি মানুষ ‘ব্রুসেলোসিস’ ব্যাকটেরিয়ায় আক্রান্ত হয়ে পড়েছেন। এ পরিস্থিতিতে সংশ্লিষ্ট অঞ্চলে নতুন করে স্বাস্থ্য সতর্কতা জারি করা হয়েছে।

সাউথ চায়না মর্নিং পোস্টের খবরে বলা হয়েছে, চীনের লিয়াওনিং প্রদেশে ছড়িয়ে পড়া ‘ব্রুসেলোসিস’ ব্যাকটেরিয়া ক্রমেই শক্তিশারী হয়ে উঠছে। এই ব্যাকটেরিয়ার প্রাদুর্ভাবের জন্য লিয়াওনিয় প্রদেশের ল্যানজো বায়োফার্মাসিইটক্যাল কারখানার গ্যাস লিকেজ হওয়াকে দায়ী করছেন অনেকে। এটি এমন একটি ব্যাকটেরিয়া, যা একজন থেকে আরেকজনে খুব দ্রুত ছড়ায়।

এ ব্যাপারে মার্কিন রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র সিডিসি জানিয়েছে, ব্রুসেলোসিস মাল্টা বা ভূমধ্যসাগরীয় জ্বর নামেও পরিচিত। এই ব্যাকটেরিয়াটি মূলত মানুষ থেকে মানুষে ছড়ায়।

চিকিৎসা গবেষকরা বলছেন, ব্রুসেলোসিস ব্যাকটেয়িায় আক্রান্ত হওয়ার উপসর্গ হলে- মাথা ব্যথা, জ্বর, মাংসপেশীতে ব্যথা ও অবসাদ। স্বাভাবিক শ্বাস-প্রশ্বাসের মাধ্যমেও এ ব্যাকটেরিয়া ছড়িয়ে পড়ে।

চীনের গানসু প্রদেশের লানচৌ শহরের স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে, তিন হাজার ২৪৫ জনের ব্রুসেলোসিস রোগ সম্পর্কে নিশ্চিত হওয়া গেছে। প্রতিদিনই নতুন রোগী বাড়ছে।

এদিকে করোনা মহামারীর মাঝেই ব্রুসেলোসিসের প্রাদুর্ভাবে চিন্তায় পড়ে গেছে চীন। উদ্ভুত পরিস্থিতি খতিয়ে দেখতে ওই এলাকার ২৯ লাখ বাসিন্দার মধ্যে ২১ হাজারের বেশি মানুষের স্বাস্থ্য পরীক্ষা করাও হয়েছে।

এর আগে, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে প্রাণঘাতী করোনাভাইরাস। যে ভাইরাসের প্রকোপে এখনো পৃথিবীর দিকে দিকে বাড়ছে মৃত্যুর মিছিল।

 

টাইমস/এসএন

Share this news on: