‘পুতিনের পোষা কুকুরছানা’ ট্রাম্প, বললেন জো বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট ও রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে পুতিনের ‘পোষা কুকুরছানা’ বলেছেন ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন। আগামী ৩ নভেম্বরের মার্কিন নির্বাচনকে সামনে রেখে মঙ্গলবার আয়োজিত প্রথম আনুষ্ঠানিক বিতর্কে জো বাইডেন এ মন্তব্য করেন। তবে জো বাইডেনকেও ছেড়ে কথা বলেননি ট্রাম্প।

মার্কিন গণমাধ্যম ফক্স নিউজের সাংবাদিক ক্রিস ওয়ালেসের সঞ্চালনায় ওহাইয়ো অঙ্গরাজ্যের ক্লিভল্যান্ডে এ বিতর্ক অনুষ্ঠিত হয়।

বিতর্কের শুরু থেকেই দুই প্রেসিডেন্ট প্রার্থী একে অপরকে আক্রমণ করে কথা বলেন। তবে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আক্রমণ ছিল চোখে পড়ার মতো। তবে এই আক্রমণের সবটুকুই ছিল একে অপরের কর্মদক্ষতা, যোগ্যতা ও গৃহিত পদক্ষেপ কেন্দ্রিক।

যুক্তরাষ্ট্রে করোনার প্রকোপের বিষয়ে ট্রাম্পকে উদ্দেশ্য করে জো বাইডেন বলেন, আপনার খামখেয়ালী সিদ্ধান্তের কারণে আজ মার্কিনীদের খাবারের টেবিলে চেয়ার ফাঁকা পড়ে থাকে। আপনি নিজেও মাস্ক পরেন না, অন্যকেও পরতে উৎসাহিত করেন না। আপনার মতো জোকারের কাছ থেকে অবশ্য এর থেকে ভালো আশাও করা যায় না।

ট্রাম্পকে মিথ্যাবাদী আখ্যা দিয়ে জো বাইডেন আরও বলেন, মিথ্যা বলা ছাড়া কোনো কাজই তো আপনাকে দিয়ে হবে না। আপনি দারুণ মিথ্যা বলতে পারেন। দয়া করে আপনার মিথ্যা বলা বন্ধ করুন। কারণ সবাই জানে আপনি নির্জলা মিথ্যা ছাড়া কিছুই বলতে পারেন না।

এসময় ট্রাম্পের বিরুদ্ধে কর ফাঁকি দেয়ার অভিযোগও তুলে ধরেন জো বাইডেন।

বিতর্ক অনুষ্ঠানে জো বাইডেনের বক্তব্যের জবাবে ট্রাম্পও বলেন, আমার সঙ্গে চালাকির চেষ্টা করবেন না। আপনি তো সারাদিন মাস্ক পরে থাকেন, আপনার দিকে তাকানোও যায় না। তাকালেই দেখি আপনার মুখ মাস্কে ঢাকা। আমিও মাস্ক পরি, আমার সঙ্গেও মাস্ক আছে।

কর ফাঁকি দেয়ার অভিযোগের প্রসঙ্গে ডোনাল্ড ট্রাম্প বলেন, আমি লাখ লাখ ডলার কর পরিশোধ করেছি। ফাঁকি দেয়ার কোনো সুযোগ নেই।

ট্রাম্প আরও বলেন, জো বাইডেন করোনার অজুহাত দেখিয়ে যুক্তরাষ্ট্রের অর্থনীতিকে ধ্বংস করতে চাইছেন। কিন্তু আপনাকে জেনে রাখতে হবে, মার্কিনীরা তাদের অর্থনীতিতে করোনা প্রাদুর্ভাবের প্রভাব পড়তে দিবে না।

ট্রাম্পের এমন বক্তব্যের প্রতিক্রিয়ায় জো বাইডেন তাকে ‘পুতিনের পোষা কুকুরছানা’ বলে আক্রমণাত্মক বক্তব্য দেন। ট্রাম্পও জো বাইডেনকে নানা ইস্যূতে কথা আক্রমণে জর্জরিত করেন।

 

টাইমস/এসএন

Share this news on: