কংগ্রেস নেতা রাহুল গান্ধী গ্রেপ্তার

ভারতের উত্তরপ্রদেশের হাথরাসে সংঘবদ্ধ ধর্ষণে নিহত তরুণীর পরিবারের সদস্যদের সঙ্গে দেখা করতে যাওয়ার পথে পুলিশের হাতে গ্রেপ্তার হয়েছেন দেশটির বিরোধী দল কংগ্রেসের নেতা রাহুল গান্ধী। ভারতীয় পুলিশের বিধিমালা লঙ্ঘন করায় তাকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছে উত্তরপ্রদেশ পুলিশ। খবর আনন্দবাজারের।

পূর্ব ঘোষণা অনুযায়ী বৃহস্পতিবার রাজধানী নয়াদিল্লি থেকে সংঘবদ্ধ ধর্ষণে নিহত তরুণীর পরিবারের সদস্যদের সঙ্গে দেখা করতে উত্তরপ্রদেশের হাথরাসের পথে রওনা দেন রাহুল গান্ধী ও তার বোন প্রিয়াঙ্কা গান্ধীসহ একটি প্রতিনিধি দল। এদিন ১৪৪ ধারা জারি করে যোগী সরকার। রওনা দেওয়ার পর মাঝপথে দিল্লি-উত্তরপ্রদেশ হাইওয়ের উপরেই তাদের আটকে দেয় উত্তরপ্রদেশ পুলিশ। এসময় গাড়ি থেকে নেমে হেটেই নেতা-কর্মীদের সঙ্গে হাথরাসের দিকে রওনা দেন রাহুল গান্ধী ও তার বোন প্রিয়াঙ্কা। এসময় নেতাকর্মীদের সঙ্গে পুলিশের ধ্বস্তাধস্তির সময় রাহুল গান্ধীকে ধাক্কা দিয়ে মাটিতে ফেলে দিতে দেখা যায়।

রাহুল প্রিয়ঙ্কাকে যেখানে আটকানো হয়েছে, সেখান থেকে হাথরসের দূরত্ব প্রায় ১৪০ কিলোমিটার।

উত্তরপ্রদেশ পুলিশ বলছে, কোভিডের কারণেই রাজ্যে নিয়ন্ত্রণ জারি রয়েছে। সেই কারণেই রাহুল-প্রিয়ঙ্কার কনভয় আটকানো হয়েছে।

এক পুলিশ কর্তা বলেন, করোনা ভাইরাসের সংক্রমণ আটকাতে ১ সেপ্টেম্বর থেকে রাজ্যে প্রবেশের উপর নিয়ন্ত্রণ জারি করা হয়েছিল। সেই নিয়ন্ত্রণ বাড়িয়ে ৩১ অক্টোবর পর্যন্ত করা হয়েছে। তার দাবি, রাজ্য বহু পুলিশকর্মী করোনা আক্রান্ত।

গণধর্ষণ ও নির্মম অত্যাচারে হাথরাসে দলিত মহিলার মৃত্যুর ঘটনায় ভারতজুড়ে শোরগোল পড়ে গিয়েছে। ইতিমধ্যেই দেশের একাধিক জায়গায় হাথরাসের ঘটনাকে সামনে রেখে বিক্ষোভ-প্রতিবাদে নেমেছে বিরোধী দলগুলো। বুধবার মুম্বইতে মোমবাতি মিছিল করেন কংগ্রেস কর্মী সমর্থকরা। বৃহস্পতিবার কলকাতাতেও একটি প্রতিবাদ বিক্ষোভের আয়োজন করা হয়েছে। সেই আন্দোলন আরও জোরদার করতেই হাথরাস যাওয়ার সিদ্ধান্ত নেন দুই কংগ্রেস নেতা-নেত্রী।

 

টাইমস/এইচইউ

Share this news on: