তুরস্কের ওপর ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞার হুমকি

তুরস্কের ওপর নিষেধাজ্ঞা আরোপের হুমকি দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। গ্রিসের সঙ্গে সাম্প্রতিক বিরোধ, ভূমধ্যসাগরে আধিপত্য বিস্তারের অভিযোগে তুরস্কের ওপর চাপ বৃদ্ধি করতেই ইইউ এ হুমকি দিয়েছে।

বৃহস্পতিবার ইইউ’র বৈঠক শেষে ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিয়েন এ হুমকি দেন। বৈঠক শেষে তিনি তুরস্ককে ভূমধ্যসাগরে একতরফা পদক্ষেপ গ্রহণ করা থেকে বিরত থাকার আহ্বান জানান।

তবে বিশ্লেষকরা বলছেন, নাগার্নো-কারাবাখ অঞ্চলের দখল নিয়ে আজারবাইজান ও আর্মেনিয়া যুদ্ধে তুরস্কের সংশ্লিষ্ঠতা ঠেকাতেই মূলত ইইউ এ হুমকি দিয়েছে। কারণ এরই মধ্যে তুরস্কের বিরুদ্ধে আজারবাইজান-আর্মেনিয়া যুদ্ধে সরাসরি উস্কানীর অভিযোগে করেছে ফ্রান্স ও ইউরোপের বেশ কয়েকটি দেশ।

বিবিসির প্রতিবেদনে বলছে, ভন ডার লিয়েন জানিয়েছেন, বৈঠকে ইউরোপীয় ইউনিয়নের সদস্য দেশগুলো তুরস্ককে তাদের উস্কানীমূলক কাজ করা থেকে নিবৃত করতে সম্মত হয়েছে। প্রয়োজনে তুরস্কের ওপর নিষেধাজ্ঞার পক্ষেও মত দিয়েছে ইইউ সদস্য দেশগুলো।

এদিকে জার্মান ভিত্তিক ডয়চে ভেলে’র প্রতিবেদন বলছে, শুক্রবার বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিয়েন বলেছেন, ইইউ তুরস্কের সঙ্গে ইতিবাচক ও গঠনমূলক সম্পর্ক স্থাপনে বদ্ধপরিকর। কিন্তু এ ক্ষেত্রে আঙ্কারাকেই বেশি এগিয়ে আসতে হবে। কারণ সুবিধাটা তারাই বেশি পাবেন।

ভন ডার লিয়েন আরও বলেন, আমরা আশা করি তুরস্ক যে কোনও একতরফা পদক্ষেপ গ্রহণ করা থেকে বিরত থাকবে। যদি তুরস্ক কোন বিতর্কিত পদক্ষেপ নেয় তাহলে সম্ভাব্য সব বিকল্প বিবেচনা করবে ইইউ।

 

টাইমস/এসএন

Share this news on: