বর্ষসেরা ওয়ানডে ব্যাটসম্যান লিটন দাস

২০২০ সালে আন্তর্জাতিক ক্রিকেটে ওয়ানডে ম্যাচ হয়েছে মাত্র ৪৪টি। এই ৪৪ ম্যাচের মধ্যে বাংলাদেশ খেলেছে মাত্র ৩টি ম্যাচ। আর এই তিন ম্যাচ খেলেই বিশ্বের সব ব্যাটসম্যানকে পেছনে ফেলে বর্ষসেরা ওয়ানডে ব্যাটসম্যানের মুকুট মাথায় তুলেছেন বাংলাদেশি ওপেনার লিটন দাস।

তিন ম্যাচ খেলে এক বছরে ব্যক্তিগত সর্বোচ্চ রান তুলেছেন লিটন দাস। এর মধ্যে এক ম্যাচেই করেছেন ব্যক্তিগত সর্বোচ্চ ১৭৬ রান। আর তাতেই তিনি সবার উপরে।

বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটারের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছেন আরেক বাংলাদেশি ওপেনার তামিম ইকবাল। এক ইনিংসে তামিম সংগ্রহ করেছেন ১৫৮ রান।

তবে তালিকায় চমক দেখিয়েছেন আয়ারল্যান্ডের ব্যাটসম্যান স্টারলিং। শক্তিশালী ইংল্যান্ডের বিপক্ষে একটি ম্যাচে ১৪২ রান করে তৃতীয় অবস্থানে রয়েছেন তিনি।

প্রসঙ্গত, চলতি বছরের মার্চে জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলেছিল বাংলাদেশ। ওই সিরিজের দ্বিতীয় ম্যাচে ২০টি বাউন্ডারি ও তিনটি ছক্কার মারে ১৫৮ রানের ইনিংস খেলেন তামিম ইকবাল। যা ছিল ওই দিন পর্যন্ত বাংলাদেশের পক্ষে ওয়ানডেতে সর্বোচ্চ ব্যক্তিগত রানের রেকর্ড। কিন্তু পরের ম্যাচেই তামিমের রেকর্ড ভেঙে দেন লিটন দাস। খেলেন ১৭৬ রানের দূর্দান্ত এক ইনিংস।

 

টাইমস/এসএন

Share this news on: