দুর্নীতির সূচকে আফগানদের পরেই বাংলাদেশের লজ্জা

দুর্নীতির বিশ্বজনীন ধারণাসূচকে দুই ধাপ পিছিয়েছে বাংলাদেশ। দুর্নীতিবিরোধী আন্তর্জাতিক প্রতিষ্ঠান ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল (টিআই) বিশ্বজুড়ে দুর্নীতির ধারণাসূচক বা করাপশন পারসেপশনস ইনডেক্স (সিপিআই) ২০২০ প্রতিবেদন প্রকাশ করে।

বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) সকালে এক ওয়েবিনারে বার্লিনভিত্তিক এ প্রতিষ্ঠানটি এই প্রতিবেদন প্রকাশ করে।

সিপিআই প্রতিবেদন অনুযায়ী, দুর্নীতিগ্রস্থ দেশগুলোর তালিকায় নিচের দিক থেকে বাংলাদেশের অবস্থান ১২তম। গত বছর ছিল ১৪তম। সূচকে উচ্চক্রম (ভালো থেকে খারাপের দিকে) অনুযায়ী, বাংলাদেশের অবস্থানে কোনো পরিবর্তন আসেনি। এবারও ১৪৬তম অবস্থানে রয়েছে বাংলাদেশ। ১০০ এর মধ্যে বাংলাদেশের স্কোর ২৬। ১২তম অবস্থানে আরও রয়েছে উজবেকিস্তান ও মধ্য আফ্রিকা প্রজাতন্ত্র।

এ ব্যাপারে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইব) নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান বলেন, সামগ্রিকভাবে বাংলাদেশের অবস্থান হতাশাব্যঞ্জক। এর পেছনের একটি কারণ হলো, বাস্তবে উচ্চ শ্রেণির দুর্নীতিবিরোধী অঙ্গীকার না থাকা। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে দ্বিতীয় সর্বনিম্ন অবস্থানে রয়েছে বাংলাদেশ। দুর্নীতিতে আফগানিস্তানের পরেই বাংলাদেশ। এটি আমাদের জন্য হতাশার।

সূচক অনুযায়ী, সবচেয়ে কম দুর্নীতিগ্রস্থ দেশ ডেনমার্ক। দ্বিতীয় অবস্থানে রয়েছে নিউজিল্যান্ড। তবে যৌথ ভাবে তৃতীয় অবস্থানে রয়েছে ফিনল্যান্ড, সিঙ্গাপুর, সুইডেন এবং সুইজারল্যান্ড।

অন্যদিকে সবচেয়ে দুর্নীতিগ্রস্থ দেশের তালিকায় শীর্ষে রয়েছে আফ্রিকার দুটি দেশ দক্ষিণ সুদান ও সোমালিয়া। আর বাংলাদেশের অবস্থান ১২ তম। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে দুর্নীতিতে বাংলাদেশের আগে শুধু আফগানিস্তান।

 

টাইমস/এসএন

Share this news on: