সিইসির বিরুদ্ধে ব্যবস্থা নিতে রাষ্ট্রপতির কাছে ১০১ আইনজীবী

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নুরুল হুদাসহ তার নেতৃত্বাধীন বর্তমান নির্বাচন কমিশনের বিরুদ্ধে আর্থিক অনিয়মের অভিযোগে এবার রাষ্ট্রপতির কাছে আবেদন করেছেন ১০১ আইনজীবী। নির্বাচন কমিশনের বিরুদ্ধে সুপ্রিম জুডিসিয়াল কাউন্সিল গঠনের দাবি জানিয়েছেন তারা।

মঙ্গলবার বিকালে রাষ্ট্রপতির দপ্তরে এ আবেদন পৌছানো হয়েছে। আবেদনে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সম্পাদক ও বিএনপি নেতা ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, সাবেক সম্পাদক ব্যারিস্টার বদরুদ্দোজা বাদল, সাবেক এমপি অ্যাডভোকেট সৈয়দা আশিফা আশরাফী পাপিয়াসহ ১০১ আইনজীবী স্বাক্ষর করেছেন।

আবেদনকারীদের একটি সূত্র জানিয়েছে, আইনজীবীদের পাঠানো আবেদনে বর্তমান সিইসিকে দায়িত্ব পালন থেকে বিরত রেখে তদন্তকালীন দায়িত্ব পালনের জন্য একজনকে নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব দেয়ার দাবি জানানো হয়েছে।

আবেদনে প্রশিক্ষণ বাজেটের টাকা হাতিয়ে নেওয়া, কর্মচারী নিয়োগে অনিয়ম, নিয়ম বহির্ভূতভাবে কমিশনারদের গাড়ি ব্যবহার, ইভিএম ক্রয় ও ব্যবহারে গুরুতর অনিয়ম, বিভিন্ন নির্বাচনে সংঘটিত অনিয়মের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণে নির্লিপ্ততা ও ব্যর্থতা, সাংবিধানিক দায়িত্ব পালনে অযোগ্যতা ও বিশেষ বক্তা হিসেবে দেখিয়ে আর্থিক সুবিধা নেওয়ার অভিযোগ আনা হয়েছে।

এর আগে একই অভিযোগে রাষ্ট্রপতি কাছে চিঠি পাঠিয়েছেন দেশের ৪২ বিশিষ্ট জন। তারাও নির্বাচন কমিশনের বিরুদ্ধে সুপ্রিম জুডিসিয়াল কাউন্সিল গঠনের দাবি জানিয়েছেন।

 

টাইমস/এসএন

Share this news on: