কৃষকদের ‘চাক্কা জ্যাম’ আন্দোলন : দিল্লির রাস্তায় কাঁটাতারের দেয়াল

ভারতে বিজেপি সরকারের বিতর্কিত কৃষি আইন বাতিলের দাবিতে রাজধানী দিল্লিতে কঠোর আন্দোলন গড়ে তুলেছেন কৃষকরা। দেশটির বিভিন্ন এলাকা থেকে কৃষকরা দিল্লিতে জড়ো হয়েছেন। কৃষকদের ঠেকাতে দিল্লিতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

গত কয়েকদনি ধরেই দিল্লির প্রধান প্রধান সড়ক ও মহাসড়ক আটকে দিয়ে ‘চাক্কা জ্যাম’ আন্দোলন করছেন কৃষকরা। এ আন্দোলন চলবে ৬  ফেব্রুয়ারি পর্যন্ত।

এদিকে কৃষকদের সঙ্গে দিল্লি বেশ কয়েকটি জায়গায় আইনশৃঙ্খলা বাহিনীর উত্তেজনা সৃষ্টি হয়েছে। কয়েকটি জায়গায় কৃষকদের ওপর কাঁদুনে গ্যাস ছুড়েছে পুলিশ। এছাড়া কৃষকদের ট্রাক্টরের বহর ঠেকাতে দিল্লির প্রধান প্রধান সড়কে লোহার তারকাটা ও পেরেক পুঁতে রেখেছে পুলিশ।

ছবি- সড়কে লোহার রড ও পেরেক পুঁতে তৈরি করা হয়েছে বেড়া

সেই সঙ্গে সড়কে তৈরি করা হয়েছে কংক্রিটের শক্ত ব্যারিকেড। ভারতীয় বিভিন্ন গণমাধ্যমে এধরণের অসংখ্য ছবি প্রকাশিত হয়েছে।

এমনকি ভারতরে বিরোধী দল কংগ্রেসের সাংসদ রাহুল গান্ধী ও দলটির সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধীও এসব ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করেছেন।

ভারতীয় গণমাধ্যম বলছে, দিল্লির সিঙ্ঘু, টিকরি ও গাজিপুর সীমান্তের রাস্তায় লোহার তাঁরকাটা, পেরেক পুঁতে রেখেছে আইনশৃঙ্খলা বাহিনী। এছাড়া গাজিপুর, মেরঠ হাইওয়েতে চার স্তরের কাঁটাতারের বেড়া বসানো হয়েছে।

ছবি- দিল্লির হাইওয়েতে বসানো হয়েছে শক্তিশালী কাঁটাতারের ৪ স্তরের দেয়াল

উত্তরপ্রদেশের কৃষকরা কোনো ভাবেই যেন দিল্লিতে ঢুকতে না পারে সেজন্য নেয়া হয়েছে বাড়তি সতর্কতা। এসব সড়কে র‌্যাপিড অ্যাকশন ফোর্সের সদস্যদের নিয়োজিত করেছে ভারত সরকার। সেই সঙ্গে ড্রোন দিয়ে আন্দোলনরত কৃষকদের ওপর চালানো হচ্ছে নজরদারি।

 

টাইমস/এসএন

Share this news on: