করোনার পর ইবোলা আতঙ্ক, কঙ্গোয় নারীর মৃত্যু

করোনার সংক্রমণ শেষ না হতেই এবার আফ্রিকার দেশ কঙ্গোতে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী ইবোলা ভাইরাস। এই ভাইরাস করোনার চেয়ে কয়েকগুন শক্তিশালী বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

এরই মধ্যে কঙ্গোর পূর্বাঞ্চলীয় বুটেম্বো শহরের কাছে এক নারীর শরীরে ভয়াবহ এই ভাইরাস শনাক্ত করা হয়েছে। এর পরই দেশটিতে ইবোলা আতঙ্ক ছড়িয়ে পড়েছে। এই ভাইরাসটি মূলত বাদুড় বা সমজাতীয় প্রাণী থেকে সংক্রমণ ছড়ায়।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, গত ১ ফেব্রুয়ারি বুটেম্বো শহরে ইবোলা সংক্রমিত নারীকে শনাক্ত করা হয়। তার ঠিক দুদিন পরেই ওই নারী হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

এদিকে রোববার (৭ ফেব্রুয়ারি) কঙ্গোর স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতি দিয়েছে। তাতে বলা হয়েচে, প্রাদেশিক রেসপন্স টিম এরই মধ্যে ইবোলার সংক্রমণ ঠেকাতে কঠোর ভাবে কাজ শুরু করেছে। কঙ্গোর জাতীয় রেসপন্স টিম বুটেম্বো শহরে নিয়োজিত রয়েছে।

এ ঘটনায় এক প্রতিক্রিয়ায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, মৃত নারীর সংস্পর্শে আসা অন্তত ৭০ জনকে চিহ্নিত করেছে দেশটির স্থানীয় স্বাস্থ্য কর্তৃপক্ষ। ওই নারী যেসব জায়গায় গিয়েছিলেন, সব জায়গায় সতর্কতা জারি করা হয়েছে। জীবাণুমুক্তকরণ কার্যক্রমও শুরু করেছে দেশটির স্বাস্থ্য বিভাগ।

 

টাইমস/এসএন

Share this news on: