বিশ্বে অর্ধেক দরিদ্র লোকের বাস পাঁচ দেশে

বিশ্বে অর্ধেকের বেশি দরিদ্র লোক পাঁচটি দেশে বাস করে। যার মধ্যে বাংলাদেশে আছে ১ কোটি ৬২ লাখ। যাদের দৈনিক আয় ১ ডলার ৯০ সেন্টের কম।

সম্প্রতি প্রকাশিত বিশ্বব্যাংকের ‘দারিদ্র্য ও সমৃদ্ধির অংশীদার ২০১৮’ শীর্ষক প্রতিবেদনে এ চিত্র উঠে এসেছে।

যাদের দৈনিক আয় ১ ডলার ৯০ সেন্টের কম তাদের ক্রয়ক্ষমতার সমতা অনুসারে (পিপিপি) হতদরিদ্র হিসাবে বিবেচনা করা হয়। পাঁচটি দেশ হলো বাংলাদেশ, ভারত, নাইজেরিয়া, কঙ্গো ও ইথিওপিয়া।

বিশ্বব্যাংকের ‘পভার্টি অ্যান্ড শেয়ার প্রসপারিটি বা দারিদ্র্য ও সমৃদ্ধির অংশীদার ২০১৮’ শীর্ষক প্রতিবেদন অনুযায়ী, বিশ্বে দারিদ্র লোকের সংখ্যা ৭৩ কোটি ৬০ লাখ। এর মধ্যে উল্লেখিত পাঁচটি দেশেই বাস করে ৩৬ কোটি ৮০ লাখ গরিব লোক। এই হিসাব ২০১৫ সালের ভিত্তিতে তৈরি করা। যাদের আয় দৈনিক ১ ডলার ৯০ সেন্টের কম।

২০১৫ সালে হিসাব অনুযায়ী ভারতে ২৪ শতাংশ গরিব লোক থাকে এবং নাইজেরিয়ায় ১২ শতাংশ, কঙ্গোতে ৭ শতাংশ, ইথিওপিয়ায় ৪ শতাংশ এবং বাংলাদেশে ৩ শতাংশ দারিদ্র লোকের বাস ।

২০১৮ সালে বিশ্বব্যাংকের হিসাব অনুযায়ী, বাংলাদেশে গরিব লোক বাস করে ১ কোটি ৬২ লাখ। যাদের দৈনিক আয় ১ ডলার ৯০ সেন্টের কম। এ ছাড়া অন্য চারটি দেশে গরিব লোকের সংখ্যা যথাক্রমে, ভারতে ৯ কোটি ৬৬ লাখ, নাইজেরিয়ায় ৯ কোটি ৯২ লাখ, কঙ্গোয় ৬ কোটি ৭ লাখ এবং ইথিওপিয়ায় ২ কোটি ১৯ লাখ।

বিশ্বব্যাংকের প্রতিবেদনে এই পাঁচটি দেশ গরিবি হটানোর যুদ্ধে কতটা জয়ী হবে, এর একটি প্রক্ষেপণও দেওয়া হয়েছে। এখানে ২০৩০ সালকে সারা পৃথিবী থেকে দারিদ্র্য নির্মূল বা জিরো পভার্টির ঘোষণা দেওয়া হয়েছে। বলা হয়, ২০৩০ সালেও নাইজেরিয়ায় ৯ কোটি ৫৮ লাখ মানুষ গরিব থাকবে, কঙ্গো গরিব থাকবে ৭ কোটি ১৫ লাখ, ইথিওপিয়ায়ও দেড় কোটি , ভারতে ৩৫ লাখ এবং বাংলাদেশে ৮ লাখ ৩০ হাজার।

 

টাইমস/এসআর/এইচইউ

Share this news on: