মিয়ানমারের রাস্তায় রাস্তায় বিক্ষোভ, পুলিশের গুলি থামছেই না

জান্তা বিরোধী বিক্ষোভে উত্তাল মিয়ানমার। টানা দুইদিনে জান্তা সরকার ও গণতন্ত্রকামী বিক্ষোভকারীরা মুখোমুখি অবস্থানে রয়েছে। প্রতিদিনই বিক্ষোভ দমনে নির্বিচারে গুলি করছে পুলিশ ও সেনারা। তারপরও বিক্ষোভ থামানো যাচ্ছেনা।

মঙ্গলবার (২ মার্চ) দেশটির উত্তরপশ্চিমাঞ্চলীয় শহর কালেতে ব্যাপক বিক্ষোভ হয়েছে। এসময় বিক্ষুব্ধ জনতার ওপর গুলি চালিয়েছে পুলিশ। এতে চারজন গুলিবিদ্ধ হয়েছেন।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, কালে শহরে পুলিশের গুলিতে চারজন আহত হয়েছে। তবে দেশটির পুলিশ ও সেনারা তা স্বীকার করতে চাইছে না। গুলিবিদ্ধ ছাড়াও বহু মানুষ আহত হয়েছেন।

বিক্ষোভে অংশ নেয়া এক শিক্ষকের বরাতে রয়টার্স বলছে, পুলিশ ও সেনারা রাস্তায় এমন ভাবে অবস্থান নিয়েছে, যেন দেশে যুদ্ধ শুরু হয়েছে। আমরা শান্তিপূর্ণভাবে আন্দোলন করছি। তারপরও জান্তা সরকারের বাহিনী গুলি চালাচ্ছে।

এদিকে একই দিন দেশটির বৃহত্তম শহর ইয়াঙ্গুনের বিভিন্ন এলাকায় ব্যাপক বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। হাজার হাজার মানুষ রাস্তায় নেমে এসেছে। জান্তা সরকার বিরোধী বিক্ষোভে শামিল হয়েছে পেশাজীবীরা। বিক্ষোভকারীদের মাথায় বিশেষ টুপি ও হাতে বিশেষ পতাকা দেখা গেছে।

পুলিশের নির্বিচার গুলিবর্ষণের ঘটনায় নিন্দা জানিয়ে আন্দোলরকারীরা বলছেন, পুলিশ ও সেনারা পরিস্থিতি সংঘাতের দিকে নিয়ে যাচ্ছে। এভাবে চলতে থাকলে শান্তিপ্রিয় আন্দোলনকারীরাও সংঘাতের পথ বেঁছে নিতে বাধ্য হবে। সেনা ও পুলিশের এখনই উচিত শান্ত হওয়া।

 

টাইমস/এসএন

Share this news on: