চট্টগ্রামে তোতা হত্যা মামলায় ৯ জনের মৃত্যুদণ্ড

চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলায় ১৭ বছর আগে নেছার আহমেদ তোতা হত্যা মামলার রায়ে ৯ আসামিকে মৃত্যুদণ্ড দিয়েছে আদালত। পাশাপাশি প্রত্যেককে ২০ হাজার টাকা করে জরিমানা দেয়ার আদেশ দিয়েছে।

সোমবার চট্টগ্রামের চতুর্থ অতিরিক্ত জেলা ও দায়রা জজ ফারজানা আক্তার এ রায় দেন। দণ্ডিত আসামিরা হলো- শাহীন, বাবুল, ল্যাডা নাছির, নুরুল ইসলাম, মো. জোবায়ের, দিদার, আবুবক্কর বাঁশি, ইসমাইল ও মো. জংগু। এদের মধ্যে শাহীন ছাড়া বাকি সবাই পলাতক।

আদালত সূত্র জানায়, ২০০৩ সালের ১ নভেম্বর ফটিকছড়ি উপজেলার দক্ষিণ রাঙ্গামাটিয়া গ্রামের নেছার আহমেদ প্রকাশ তোতাকে নৃশংসভাবে গলাকেটে খুন করা হয়। এ ঘটনায় পরদিন তার স্ত্রী মোর্শেদা আক্তার ফটিকছড়ি থানায় আটজনকে আসামি করে মামলা করেন।

মামলার অভিযোগে বলা হয়, নেছার আহমেদ একই গ্রামের জনৈক এজাহার মিয়ার কাছে তিনি পাঁচ হাজার টাকা পেতেন। অনেকবার চাওয়ার পরও তিনি টাকা ফেরত পাননি। তার সঙ্গে এলাকার সন্ত্রাসী ল্যাডা নাছির ও তার সহযোগীদের পূর্ব শত্রুতা ছিল। ২০০৩ সালের ১ নভেম্বর বিকালে এজাহারের কাছ থেকে টাকা উদ্ধারের কথা বলে নেছারকে তার বাড়ি থেকে ডেকে নিয়ে যায় আসামিরা। পরদিন সকাল সাড়ে ৮টার দিকে নেছারের স্ত্রী মোর্শেদা স্থানীয়দের কাছ থেকে খবর পেয়ে দক্ষিণ রাঙ্গামাটিয়া গ্রামে একটি পাহাড়ের পাদদেশে সড়কের উপর তার স্বামীর রক্তাক্ত লাশ দেখতে পান। পরে পুলিশ গিয়ে লাশ উদ্ধার করে।

এ ঘটনায় তদন্ত করে পুলিশ ১০ জনকে আসামি করে ২০০৪ সালের ১৪ মে আদালতে অভিযোগপত্র দাখিল করে। বিচার চলাকালে নাছির নামে একজন মারা যান।

 

টাইমস/এসজে

 

Share this news on: