হজ পালনে নতুন নির্দেশনা দিল সৌদি সরকার

পবিত্র হজ পালনের সময় মহামারি করোনাভাইরাসের সংক্রমণ রোধে বিশেষ নির্দেশনা দিয়েছে সৌদি সরকার। নির্দেশনায় বলা হয়েছে, এ বছর শুধু ১৮ থেকে ৬০ বছর বয়সীরা হজে অংশ নিতে পারবেন। এই বয়সসীমার বাইরে কেউই হজে অংশ নিতে পারবেন না।

সম্প্রতি সৌদি আরব থেকে প্রকাশিত ওকাজ পত্রিকার এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে। প্রতিবেদনে সৌদি সরকারের একটি বিশ্বস্ত সূত্রের বরাতে তথ্যগুলো প্রকাশ করেছে পত্রিকাটি।

ওকাজ পত্রিকার প্রতিবেদনে বলা হয়েছে, এ বছর হজে অংশগ্রহণকারীদের সৌদি আরবে অবতরণের কমপক্ষে এক সপ্তাহ আগে করোনা ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ গ্রহণ করতে হবে। এ ছাড়া সৌদি আরবে অবতরণের ৭২ ঘণ্টা আগে করা কোভিড-১৯ পিসিআর টেস্টের নেগেটিভ রিপোর্টও সঙ্গে রাখতে হবে। সেই সঙ্গে সৌদি আরবে পৌছানোর পর পরবর্তী ৭২ ঘণ্টা প্রত্যেককে কোয়ারেন্টিনে থাকতে হবে।

সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের দেয়া তথ্য বলছে, এ বছর ১০০ জনের একেকটি দলে হজ পালনকারীদের বিভক্ত করা হবে। প্রত্যেকটি গ্রুপ আলাদা আলাদা থাকবে এবং হজের আনুষ্ঠানিকতা নিয়ম মেনে পালন করবে।

এছাড়া হজের সময় স্বাস্থ্যবিধি মেনে হাজী এবং হজের কর্মীরা আলাদা আলাদা ব্যাজ পরিধান করবেন। পাশাপাশি পরস্পরের মাঝে অন্তত দেড় মিটার দূরত্ব বজায় রাখতে হবে।

 

টাইমস/এসএন

Share this news on: