জামায়াত নিষিদ্ধ প্রশ্নে সংসদে যা বললেন প্রধানমন্ত্রী

জামায়াতে ইসলামীর রাজনীতি নিষিদ্ধ হবে কি না, সে বিষয়টি জানতে রায় পর্যন্ত অপেক্ষা করতে হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ–সংক্রান্ত মামলার রায় শিগগির হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

বুধবার জাতীয় সংসদে তরীকত ফেডারেশনের নজিবুল বশরের এক সম্পূরক প্রশ্নের জবাবে শেখ হাসিনা এসব কথা বলেন।

তিনি বলেন, জামায়াতে ইসলামীকে এ দেশের মানুষ প্রত্যাখ্যান করেছে। তাদের নিষিদ্ধ করার জন্য আদালতে একটি মামলা রয়েছে। সেই মামলার রায় যতক্ষণ পর্যন্ত না হবে, ততক্ষণ আমরা কোনো কিছু করতে পারব না।

প্রধানমন্ত্রী আরও বলেন, জামায়াতের কোনো নিবন্ধন নেই। তবে এটা ন্যক্কারজনক যে তারা নিবন্ধিত না হয়েও জামায়াতের নামে ভোট করেছে। বিএনপির সঙ্গে একযোগে জোট করে ধানের শীষ নিয়ে প্রার্থী হয়েছিল। কিন্তু জনগণ তাদের ভোট দেয়নি। সম্পূর্ণভাবে প্রত্যাখ্যান করেছে।

তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনা সংক্রান্ত আরেক সম্পূরক প্রশ্নের জবাবে শেখ হাসিনা বলেন, যারা অপরাধী, মানুষ খুন থেকে ১০ ট্রাক অস্ত্র মামলা, ২১ আগস্ট গ্রেনেড হামলা ও অর্থ আত্মসাতের মামলায় সাজাপ্রাপ্তদের মধ্যে যারা বিদেশে পলাতক আছে, তাদের দেশে ফিরিয়ে আনার জন্য আমাদের আলোচনা চলছে। বিশ্বাস করি তাদের ফিরিয়ে এনে শাস্তি কার্যকর করতে পারব।’

প্রধানমন্ত্রীর প্রশ্নোত্তর পর্বের আগে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বিকেল সাড়ে চারটায় সংসদের অধিবেশন শুরু হয়।

 

টাইমস/এক্স

Share this news on: