পাকিস্তানকে কাছে টেনে যুক্তরাষ্ট্রকে বার্তা দিল রাশিয়া

সন্ত্রাসবাদ মোকাবিলায় এবার পাকিস্তানকে কাছে টানছে রাশিয়া। ইসলামাবাদকে প্রয়োজনীয় সামরিক সহায়তা দেয়ার ঘোষণাও দিয়েছে পুতিনের সরকার। তবে বিশ্লেষকরা বিষয়টিকে দেখছেন ভিন্ন চোখে। অনেকেই বলছেন, উপমহাদেশে ভারতের দিকে অনেক ক্ষেত্রে ঝুঁকে পড়েছে যুক্তরাষ্ট্র। আর তাই যুক্তরাষ্ট্রকে ঠেকাতেই ভারতের চিরবৈরি প্রতিবেশীকে বেঁছে নিয়েছে রাশিয়া।

এদিকে বুধবার পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে দেশটির পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশির সঙ্গে বৈঠকের পর যৌথ সংবাদ সম্মেলনে কথা বলেছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ।

রাশিয়ার গুরুত্বপর্ণ এই প্রতিনিধি বলেন, যুক্তরাষ্ট্র সব অঞ্চলে বিভেদ সৃষ্টি করতে চায়। তারা মধ্যপ্রাচ্য ও পশ্চিম এশিয়ায় বিভেদ ছড়িয়ে শান্তি বিনষ্ট করছে। সন্ত্রাসবাদ মোকাবিলায় ঐক্যবদ্ধ হওয়ার বিকল্প নেই।

সের্গেই ল্যাভরভ আরও বলেন, এ অঞ্চলের বিদ্যমান অবকাঠামোগত পরিবর্তন আনা কিংবা বিভক্তি সৃষ্টির বিরোধীতা করে আসছে রাশিয়া। এ অঞ্চলে কোনও বিভেদের নীতি সহ্য করা হবে না।

রুশ পররাষ্ট্রমন্তী আরও বলেন, পাকিস্তান ও চিরবৈরী ভারতের মধ্যকার বিদ্যমান বিবাদ মেটাতে সংলাপের বিকল্প নেই। আমরা আশাকরি, শীঘ্রই দুই দেশ আলোচনায় বসবে।

 

টাইমস/এসএন

Share this news on: