সাকিবকে যেভাবে ফাঁসিয়েছিলেন হিথ স্ট্রিক

ক্রিকেটে জুয়াড়িদের হানা নতুন কিছু নয়। ম্যাচ গড়াপেটার গল্পও শোনা যায় হরহামেশা। সাকিব আল হাসান কিংবা মোহাম্মদ আশরাফুলরা জুয়াড়িদের ফাঁদে পড়েছেন। এছাড়া বিশ্বের কিংবদন্তী ক্রিকেটাররাও ক্রিকেটের এই কালো জগতে ভেসে গেছেন অবলীলায়। তবে বাংলাদেশের ক্রিকেটে জুয়াড়িদের আনাগোনার নেপথ্যে কাজ করেছেন টাইগার শিবিরের সাবেক বোলিং কোচ হিথ স্ট্রিক।

শুনতে অবাক লাগলেও এটাই সত্য। আইসিসির দুর্নীতি দমন শাখার তদন্তে হিথ স্ট্রিকের ব্যাপারে বেরিয়ে এসেছে ভয়াবহ সব তথ্য।

জানা গেছে, ২০১৮ সালে সাকিব আল হাসানের মোবাইল নম্বর ভারতীয় জুয়াড়ি আগারওয়ালকে দিয়েছিলেন হিথ স্ট্রিক। এছাড়া দলের অভ্যন্তরীণ বিভিন্ন তথ্যও নিয়মিত ফাঁস করতেন সাবেক জিম্বাবুইয়ান এই ফার্স্ট বোলার।

আইসিসি বলছে, ২০১৭ সালের সেপ্টেম্বরে আগারওয়াল প্রথম স্ট্রিকের সঙ্গে যোগাযোগ করেন। জিম্বাবুয়েতে টি-টোয়েন্টি লিগ আয়োজন করে টাকা আয়ের প্রস্তাবের মাধ্যমে দুজনের মধ্যে সম্পর্ক তৈরি হয়। স্ট্রিকের কাছে তার দেশের বাইরের ব্যাংক অ্যাকাউন্ট নম্বর চান আগারওয়াল। তিনি তা দিয়েও দেন। দুজন মিলে টাকা আয়ের জন্য জুয়ার মতো অনৈতিক পথ বেছে নেন। বিভিন্ন দেশে কোচ থাকাকালীন টাকার বিনিময়ে দলের গুরুত্বপূর্ণ তথ্য ফাঁস করতেন আগারওয়ালের কাছে। ২০১৭ বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) সময় ক্রিকেটারদের ভেতরের তথ্য আগারওয়ালের কাছে পাচার করতেন হিথ স্ট্রিক।

আইসিসির সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, ‘২০১৭ বিপিএলের সময় হিথ স্ট্রিককে দলের অধিনায়ক, মালিক আর ক্রিকেটারের সঙ্গে যোগাযোগের ব্যবস্থা করে দিতে বলেন দীপক আগারওয়াল। বিনিময়ে স্ট্রিককে প্রচুর অর্থের লোভ দেখান আগারওয়াল। সেই অর্থ পরে জিম্বাবুয়ের টি-টোয়েন্টি লিগে বিনিয়োগ করা হবে বলেও টোপ দেন আগারওয়াল। এভাবেই আগারওয়াল সাকিবসহ অন্যান্য ক্রিকেটার ও বিপিএলের দলের মালিকদের নম্বর সংগ্রহ করেন।

 

টাইমস/এসএন

Share this news on: