লকডাউন বাড়তে পারে, কড়াকড়ি জোরদারের পরামর্শ

সারাদেশে সর্বাত্মক লকডাউন চলছে। তারপরও নানা অজুহাতে চলছে মানুষের চলাফেরা। করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা বেড়েই চলেছে। এমতাবস্তায় করোনার ভয়াবহতা রোধে সর্বাত্মক লকডাউন বাড়ানোর পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। সেই সঙ্গে লকডাউনে আরও কড়াকড়ি আরোপের পক্ষে মত দিয়েছেন তারা।

বিশেষজ্ঞরা বলছেন, এরই মধ্যে দেশে করোনায় মৃতের সংখ্যা ১০ হাজার ছাড়িয়েছে। প্রতিদিন গড়ে ৯০ জন করোনায় মারা যাচ্ছেন। আক্রান্ত হচ্ছেন গড়ে ৫ হাজারের বেশি মানুষ। পরিস্থিতি মোকাবিলায় হিমশিম খাচ্ছেন চিকিৎসক ও নার্সরা।

করোনা দ্বিতীয় ঢেউ শুরু হওয়ার পর দেশে এখন সর্বোচ্চ সংক্রমণ শুরু হয়েছে। সরকার জারি করেছে সর্বাত্মক লকডাউন। কিন্তু তারপরও মানুষ নানা অজুহাতে বাইরে বের হচ্ছে। প্রতিদিন অসংখ্য মানুষকে জরিমানা করা হলেও বিনাপ্রয়োজনে বাড়ির বাইরে বের হওয়া বন্ধ হয়নি।

এছাড়া অনেকেই ভুয়া কারণ দেখিয়ে ‘মুভমেন্ট পাস’ নিয়ে রাস্তায় বের হচ্ছেন। এতে করে সরকারের কাঙ্খিত লক্ষ্য অর্জন হচ্ছেনা। দেশের পোশাক কারখানাসহ শিল্প কারখানায় হাজার হাজার শ্রমিক কাজ করছেন। লকডাউনের বাইরে রয়েছেন তারা।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য সর্বাত্মক লকডাউন বাড়াতে হবে। সেই সঙ্গে সামনের দিনে লকডাউনে জিরো টলারেন্স বা সর্বোচ্চ কড়াকড়ি নিশ্চিত করতে হবে। অন্যথায় করোনা নিয়ন্ত্রণে সরকারের সব প্রচেষ্টা ব্যর্থ হবে।

 

টাইমস/এসএন

Share this news on:

সর্বশেষ