দেশের সর্ববৃহৎ বিশেষায়িত করোনা হাসপাতাল উদ্বোধন

করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসায় সর্বোচ্চ শয্যা ও আইসিইউ সুবিধা নিয়ে যাত্রা শুরু করল দেশের সবচেয়ে বড় ডেডিকেটেড কোভিড হাসপাতাল। রোববার (১৮ এপ্রিল) ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) এই করোনা ডেডিকেটেড হাসপাতালের উদ্বোধন করা হয়।

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালেক হাসপাতালটি উদ্বোধন করেন। সোমবার (১৯ এপ্রিল) সকাল থেকে এই হাসপাতালে রোগী ভর্তি শুরু হবে।

জানা গেছে, প্রাথমিকভাবে ২০টি আইসিইউ ও ১৫০টি সাধারণ শয্যা নিয়ে যাত্রা শুরু করেছে হাসপাতালটি। তবে শীঘ্রই এটির শয্যা সংখ্যা এক হাজারে উন্নীত করা হবে। এরই মধ্যে হাসপাতালটিতে দশটি আইসিইউ শয্যা পুরোপরি প্রস্তুত করা হয়েছে। এছাড়া ২০০ আইসিউ বেড এবং প্রয়োজনীয় জিনিসপত্র হাসপাতালে পৌছেছে। বিশেষায়িত হাসপাতালটিতে রাখা হয়েছে সেন্ট্রাল অক্সিজেন সরবরাহের ব্যবস্থা।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট সূত্র গণমাধ্যমকে জানিয়েছে, ঢাকা উত্তর সিটি করপোরশনের (ডিএনসিসি) মহাখালী কাঁচাবাজারের (৬ তলা) এক লাখ ৮০ হাজার ৫৬০ বর্গফুট আয়তনের ফাঁকা ভবনটি হাসপাতালে রুপান্তর করা হয়েছে। এত দিন ওই মার্কেটটি ব্যবহৃত হতো করোনা আইসোলেশন সেন্টার এবং বিদেশগামীদের করোনা পরীক্ষার ল্যাব হিসেবে।

স্বাস্থ্য অধিদপ্তরের একটি সূত্র জানিয়েছে, বিশেষায়িত এই হাসপাতালে চিকিৎসাসেবা দিতে ৫০০ চিকিৎসক, ৭০০ নার্স, ৭০০ স্টাফ এবং ওষুধ ও সরঞ্জামের ব্যবস্থা করেছে। এছাড়া হাসপাতালটি বাংলাদেশ সেনাবাহিনী দ্বারা পরিচালিত হবে বলে সূত্রটি জানিয়েছে।

 

টাইমস/এসএন

Share this news on: