কাবুলে সিরিজ বোমা হামলায় নিহত ১০

আফগানিস্তানের রাজধানী কাবুলে সিরিজ বোমা বিস্ফোরণে অন্তত ১০ জন নিহত হয়েছেন। এ ছাড়া গুরুতর আহত হয়েছেন অন্তত ১২ জন। মঙ্গলবার (১ জুন) পশ্চিম কাবুলে প্রথমে দুটি বোমা হামলা চালানো হয়। হতাহতের ঘটনা এখানেই ঘটেছে বলে জানিয়েছে আফগান স্বরাষ্ট্র এছাড়া অন্য হামলাটি হয় উত্তর কাবুলে। যেখানে কোনো প্রাণহানি হয়নি। তবে, বোমা হামলায় সেখানকার একটি বৈদ্যুতিক গ্রিড ক্ষতিগ্রস্ত হয়েছে।

আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসি জানায়, মঙ্গলবার মাত্র কয়েক ঘণ্টার ব্যবধানে আলাদা তিনটি স্থানে ওই হামলা চালানো হয়। এর মধ্যে একটি আফগানিস্তানের রাজধানী কাবুলের পশ্চিমাঞ্চলে স্থানীয় হাজারা নেতার বাসভবনের বাইরে একটি শিয়া মসজিদের সামনে, হঠাৎ বিকট শব্দে বিস্ফোরণ ঘটে। এর কিছুক্ষণ পরই বাইরে একটি মিনিভ্যান লক্ষ্য করে চালানো হয় দ্বিতীয় হামলাটি। এতে ঘটনাস্থলেই হতাহত হন বেশ কয়েকজন। মুহূর্তেই আতঙ্ক ছড়িয়ে পড়ে আশপাশে।

এক প্রত্যক্ষদর্শী জানান, মিনিভ্যানটি বাস স্টপের কাছাকাছি পৌঁছাতেই বিকট শব্দে বিস্ফোরণটি ঘটে। গাড়ির মধ্যে থাকা প্রায় সবাই বেসামরিক নাগরিক ছিলেন। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করেন তিনি।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জানান, দুটি হামলাই স্থানীয় আদিবাসীগোষ্ঠী হাজারা সম্প্রদায়ের বাসিন্দাদের লক্ষ্য করে চালানো হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। যদিও হামলার বিস্তারিত সম্পর্কে তেমন কিছু জানাননি তিনি। হামলার পরপরই পুরো ঘটনাস্থল ঘিরে ফেলে পুলিশ। এরই মধ্যে ঘটনার তদন্ত শুরু হয়েছে বলেও জানায় পুলিশ।

প্রথম দুটি হামলার কয়েক ঘণ্টার মাথায় কাবুলের উত্তরাঞ্চলে চালানো হয় তৃতীয় হামলাটি। এতে স্থানীয় একটি পাওয়ার গ্রিড স্টেশন ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয় বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

এদিকে এখন পর্যন্ত এ হামলায় দায় স্বীকার করেনি কেউ।

 

টাইমস/এসজে

 

Share this news on: