বাজেট নিয়ে বিএনপির বক্তব্য ‘কাকাতুয়ার বুলি’ : তথ্যমন্ত্রী

বাজেট বিষয়ে বিএনপির প্রতিক্রিয়া ও বক্তব্যকে ‘কাকাতুয়ার শেখানো বুলি’ বলে মন্তব্য করেছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি বলেছেন, বিগত কয়েকটি বছরের বাজেট ও বাজেট পরবর্তি বিএনপির বক্তব্য খেয়াল করলে দেখা যাবে, তারা প্রতিবারই একই কথা বলেছে। মুখস্ত কথা বলে বিএনপি মানুষকে ভুল বার্তা দিতে পারবে না।

শুক্রবার (৪ জুন) দুপুরে রাজধানীর মিন্টু রোডে সরকারি বাসভবনে ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, সিপিডি বা অন্য কেউ কেউ বাজেটে ঘাটতির কথা তুলে ধরে বক্তব্য দেবে। তারা প্রত্যেক বাজেটের পর একই রকম বক্তব্য দিয়ে থাকে। আমাদের জানতে হবে, গতবছর যুক্তরাষ্ট্রে জিডিপির তুলনায় বাজেট ঘাটতি ছিল ১৫.২ শতাংশ, যুক্তরাজ্যে ১৪.৩ শতাংশ, জাপানে ১২.৬২ শতাংশ ও ভারতে ৯.৩ শতাংশ বাজেট ঘাটতি ছিল। সেখানে বাংলাদেশের প্রস্তাবিত বাজেট ঘাটতি মাত্র ৬.২ শতাংশ।

ড. হাছান মাহমুদ বলেন, করোনার মধ্যেও বাংলাদেশ এগিয়ে গেছে। তার প্রমাণ দেশের মানুষের মাথাপিছু আয়। যা ভারতকে ছাড়িয়ে গেছে। বাংলাদেশ এখন ঋণদাতা দেশ হিসেবে স্বীকৃতি পেয়েছে। কারণ সম্পৃতি আমরা শ্রীলঙ্কাকে ২৫০ মিলিয়ন ডলার ঋণ দিয়েছি।

মন্ত্রী বলেন, ২০০৯ সালে আওয়ামী লীগ সরকারের দেয়া বাজেট ছিল ৮৮ হাজার কোটি টাকা। এবছর সেই প্রস্তাবিত বাজেট ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার। ২০০৯ সালের তুলনায় এবছরের বাজেট ৮ গুণ বৃদ্ধি পেয়েছে। এতেই প্রমাণ হয়ে যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশের অভূতপূর্ব অগ্রগতি সাধিত হচ্ছে।

 

টাইমস/এসএন

Share this news on: