প্রাতিষ্ঠানিক খেলাধুলা শিশুদের যথেষ্ট নয়

বাবা-মার জন্য এ বিষয়টিকে গুরুত্ব দেয়া উচিত যে, তাদের সন্তানদের পরিপূর্ণ শারীরিক ও মানসিক বিকাশের জন্য নিজ এলাকায় ঘোরাফেরা করা এবং প্রতিবেশী বন্ধু-বান্ধবদের সঙ্গে খেলাধুলা করা অপরিহার্য। কারণ বিজ্ঞানীরা বলছেন- শৃঙ্খলবদ্ধ খেলাধুলা শিশুদের পরিপূর্ণ বিকাশের জন্য যথেষ্ট নয়।

সম্প্রতি ফাংশনাল মরফোলোজি অ্যান্ড কিনসিওলোজি জার্নালে প্রকাশিত রাইস বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণা প্রতিবেদনে এসব তথ্য ওঠে এসেছে।

প্রতিবেদনে বলা হয়, গবেষকদের ধারণা ছিল শৃঙ্খলবদ্ধ ও সংগঠিত খেলাধুলা শিশুদের স্বাভাবিক বিকাশের জন্য যথেষ্ট। কিন্তু এই গবেষণার ফলাফলে দেখা যায় তাদের এই ধারণা ভুল।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, পরিপূর্ণ বিকাশের জন্য শিশুদের প্রতিদিন অন্তত এক ঘণ্টা অ্যারোবিক ব্যায়াম করা প্রয়োজন।

রাইস বিশ্ববিদ্যালয়ের স্পোর্টস মেডিসিন বিষয়ের প্রভাষক লরা কাবিরি বলেন, আমাদের ধারণা ছিল যে সংগঠিত প্রাতিষ্ঠানিক খেলাধুলা এবং শারীরিক কার্যক্রমই শিশুদের শারীরিক ও মানসিক বিকাশের জন্য যথেষ্ট। কিন্তু দেখা যায়, এটাই যথেষ্ট নয়। কারণ খেলাধুলা ও শারীরিক কার্যক্রম বিষয়ক প্রতিষ্ঠানে ভর্তি করে দেয়া মানেই এটা নয় যে স্বাভাবিক বিকাশের জন্য শিশুরা প্রয়োজনীয় উপাদান পাচ্ছে।

গবেষকদের পরামর্শ, বাবা-মার উচিত তাদের শিশুদের আরও বেশি করে প্রতিদিন অনানুষ্ঠানিক শারীরিক কার্যক্রমে অংশগ্রহণের সুযোগ করে দেয়া।

তাই পরিপূর্ণ ও স্বাভাবিক বিকাশের জন্য শিশুদের প্রতিদিন পাড়া-প্রতিবেশীদের সঙ্গে সম্পর্ক করা, খেলাধুলা করাসহ বিভিন্ন ধরণের শারীরিক কার্যক্রমে অংশ নেয়ার পরামর্শ দিয়েছেন গবেষক লরা কাবিরি।

 

টাইমস/এএইচ/জিএস

Share this news on: