বাংলাদেশে ভ্যাট নিবন্ধন নিল ফেসবুক

আজ রবিবার জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) থেকে মূল্য সংযোজন কর (ভ্যাট) নিবন্ধন পেয়েছে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক। ফেসবুক টেকনোলজিস আয়ারল্যান্ড লিমিটেড, ফেসবুক আয়ারল্যান্ড লিমিটেড এবং ফেসবুক পেমেন্টস ইন্টারন্যাশনাল লিমিটেড নামের ফেসবুকের তিনটি প্রতিষ্ঠান ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেট থেকে ব্যবসা পরিচয় নম্বর (বিআইএন) পেয়েছে বলে জানান ফিল্ড অফিসের অতিরিক্ত কমিশনার প্রমিলা সরকার।

গুগল এবং ই-কমার্স সংস্থা অ্যামাজন অনুমোদন পাওয়ার প্রায় দুই সপ্তাহ পরে ফেসবুক তাদের বিআইএন নম্বর পেলো।

গতকালই টেক জায়ান্ট ফেসবুক নিবন্ধন পেতে অনলাইনে আবেদন করে এবং বাংলাদেশে স্থায়ী অফিস খোলার বাধ্যবাধকতা ছাড়াই তাদের অনুমোদন দেয়া হয়।

প্রমিলা সরকার জানান, এ দেশে ফেসবুকের পক্ষে ভ্যাট পরামর্শক হিসেবে কাজ করবে প্রাইসওয়াটারহাউসকুপারস বাংলাদেশ। এখন বাংলাদেশ থেকে প্রাপ্ত রাজস্বতে ১৫% ভ্যাট দেবে ফেসবুক।

এই প্রতিষ্ঠানগুলো বাংলাদেশে তাদের প্রতিনিধি অফিস স্থাপন করতে রাজি ছিল না। তারা গোপনীয়তা ও সুরক্ষা ঝুঁকির কারণে গ্রাহকদের তথ্য সম্বলিত বিক্রয় তথ্য এজেন্টকে দিতে কিংবা এনবিআরকে পরোক্ষ কর বা ভ্যাট দিতে আগ্রহী ছিল না।

গত বছরের শেষের দিকে এনবিআর সিদ্ধান্ত নেয়, এসব প্রতিষ্ঠানকে দেশে অফিস না নিলেও সরাসরি কর নেটওয়ার্কের আওতায় আনবে। তবে প্রযুক্তিগত ও আইনি জটিলতার কারণে গত এক বছরে এ বিষয়ে অগ্রগতি বেশ ধীর ছিল বলে জানান রাজস্ব কর্মকর্তারা।

 

টাইমস/এসজে

Share this news on: