দেড় বছর পর খুলেছে মেডিকেল কলেজ, বিভিন্ন জেলায় বন্যায় ভোগান্তিতে শিক্ষার্থী

দেড় বছর বন্ধ থাকার পর খুলেছে সরকারি বেসরকারি মেডিকেল কলেজ। এদিকে দ্বিতীয় দিনের মত স্কুলে গেছে শিক্ষার্থীরা।

২০২০ ২১ শিক্ষাবষেযর প্রথম ক্লাস হচ্ছে মেডিকেলের শিক্ষার্থীদের।

স্কুলের গেটে হাত ধোয়া বা স্যানিটাইজ করা, শারীরিক দূরত্ব মেনে ক্লাসে বসানোসহ স্বাস্থ্যবিধি মানাতে নানা উদ্যোগ নিয়েছে স্কুল-কলেজের কর্তৃপক্ষগুলো।

স্বাস্থ্যবিধি মানাতে এসএসসি-এইচএসসি ও পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের প্রতিদিন ক্লাস এবং বাকিদের সপ্তাহে একদিন করে ক্লাস অনুষ্ঠিত হবার নির্দেশনা রয়েছে।

এদিকে দেশের বিভিন্ন জেলায় বন্যায় ক্ষতিগ্রস্ত স্কুল কলেজে পাঠ নিতে গিয়ে ভোগান্তিতে পড়েছে অনেক শিক্ষার্থী।
কুড়িগ্রামে এবারের বন্যায় ৮৪টি প্রাথমিক বিদ্যালয় ক্ষতিগ্রস্ত হয়েছে। বিদ্যালয়গুলো থেকে পানি নেমে গেলেও রাস্তাঘাট চলাচলের অনুপযোগী হওয়ায় শিক্ষক শিক্ষার্থীরা পড়েছেন দুর্ভোগে। এছাড়া ৫টি বিদ্যালয় নদীতে ভেঙে যাওয়ায় ওই সকল প্রতিষ্ঠানে স্বাভাবিক শিক্ষা কার্যক্রম ব্যাহত হচ্ছে।

ফরিদপুরে বন্যায় ৫৮ টি শিক্ষা প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হয়েছে। এরমধ্যে অনেক শিক্ষাপ্রতিষ্ঠান থেকে পানি না নামায় বিকল্প ব্যবস্থায় চলছে পাঠদান। এদিকে পানিবন্দি থাকার কারণে এখনও পাঠদান শুরু করতে পারেনি রাজবাড়ীর পাংশা উপজেলার চর আফ্রা সরকারি প্রাথমিক বিদ্যালয়। অন্য প্রতিষ্ঠানগুলো থেকে বন্যার পানি নামলেও কাদামাটি পেরিয়ে দুর্ভোগ নিয়ে ক্লাসে আসছে পদ্মাপারের প্রায় ৩০টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও শিক্ষকেরা।

মানিকগঞ্জে বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে অন্তত ১৯টি শিক্ষা প্রতিষ্ঠান। এখনও বিদ্যালয়ের আঙিনায় বন্যার পানি থাকায় দুর্ভোগ নিয়েই হাজির হচ্ছেন শিক্ষার্থীরা। টাঙ্গাইলের বাসাইল, মির্জাপুর উপজেলায় বন্যার পানি নেমে গেলেও অন্তত ১৫টি শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠদান বিঘ্নিত হচ্ছে।

Share this news on: