মোংলা বন্দরে ডুবে যাওয়া কার্গোর নাবিকদের ভাগ্য অনিশ্চিত

মোংলা বন্দর এলাকায় কয়লাবোঝাই কার্গো এম ভি ফারদিন-১ কে গতকাল সোমবার রাতে ধাক্কা দেয় একটি বিদেশ জাহাজ। সারারাত আংশিক ভেসে থাকলেও আজ মঙ্গলবার সকালে পুরোপুরি ডুবে যায় কার্গোটি। কার্গো থেকে দুজনকে উদ্ধার করাও হলেও বাকিরা নিখোঁজ রয়েছেন। তাঁদের ভাগ্যে কি রয়েছে কেউ কিছু বলতে পারছে না। 

মোংলা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ( ওসি) মনিরুল ইসলাম বাংলাদেশ টাইমসকে বলেন, কার্গোটি উদ্ধারে অভিযান চালাচ্ছে কোস্টগার্ড। 

ওসি আরও বলেন, সোমবার রাত ৯টার দিকে সমুদ্রের কাছাকাছি হাড়বাড়িয়া এলাকায় বিদেশি একটি জাহাজ এমভি ফারদিনকে ধাক্কা দিলে এই দূর্ঘটনা ঘটে। এতে ফারদিনের নাবিকসহ বেশ কয়েকজন নিখোঁজ হন। তবে কোস্টগার্ড দুজনকে উদ্ধার করেছে। 

মোংলা বন্দরে আসা কয়লাবোঝাই বিদেশি জাহাজের শ্রমিক ঠিকাদার প্রতিষ্ঠান মেসার্স টি হকের সুপারভাইজার মো. লোকমান হোসেন বাংলাদেশ টাইমসকে বলেন, বন্দরে বিদেশি জাহাজ ‘এলিনা বি’ থেকে প্রায় ৬০০ টন কয়লা নিয়ে ঢাকায় যাচ্ছিল কার্গো জাহাজ ফারদিন-১।পণ্য খালাস শেষে পানামা পতাকাবাহী হ্যান্ডিপার্ক নামে একটি মাদার ভেসেল ফারদিনকে ধাক্কা দেয়। এতে ফারদিনের একাংশ কাত হয়ে যায়। আজ সকাল ৭টা পর্যন্ত এটি অংশিক ভেসে থাকলেও পরে এটি পুরোপুরি সাগরে ডুবে যায়।  
লোকমান আরও বলেন, উদ্ধার হওয়া দুজনকে নিয়ে কোস্টগার্ড ঘটনাস্থল ও আশপাশে অভিযান চালাচ্ছে। 

মোংলা বন্দর সংশ্লিষ্ট একাধিক সূত্রে জানা গেছে, এমভি ফারদিনে নিরাপত্তা প্রহরী ও নাবিকসহ সাতজন ছিলেন। রাতে কয়লা করে ঢাকার পথে আসার সময় দুর্ঘটনাটি ঘটে। জনকে উদ্ধার করা হয়। কিন্তু বাকি 5 জনের এখনো কোনো সন্ধান পাওয়া যায়নি। তাদের ভাগ্যে কি আছে কেউ কিছু বলতে পারছেনা। ধারণা করা হচ্ছে তারা সুন্দরবন স্বপ্নগুলো কেন আশ্রয় নিয়েছেন, না হয় সাঁতার কেটে অন্য কোন নৌযানে উঠেছেন।

Share this news on:

সর্বশেষ