আইএসে যোগ দেয়া শামীমা ব্রিটিশ নাগরিকত্ব হারাচ্ছেন

জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) এ যোগ দেয়া বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক শামীমা বেগম ব্রিটিশ নাগরিকত্ব হারাতে যাচ্ছেন। এ নিয়ে তার পরিবারকে একটি চিঠিও দেয়া হয়েছে। তবে এ সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করতে পারবেন শামীমা।

যুক্তরাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী সাজিদ জাভেদ মঙ্গলবার শামীমার মায়ের কাছে পাঠানো এক চিঠিতে এই সিদ্ধান্তের কথা জানিয়ে দিয়েছেন। আইটিভি নিউজের বরাতে মঙ্গলবার বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছেন।

চিঠিতে বলা হয়, আপনাদের মেয়ে শামীমা বেগমের ব্রিটিশ নাগরিকত্ব বাতিল করা হয়েছে। এ সিদ্ধান্ত নিয়েছেন স্বরাষ্ট্র মন্ত্রী। শামীমার পরিবারকে অনুরোধ করা হয়েছে, তারা যেন মন্ত্রণালয়ের ওই সিদ্ধান্ত শামীমাকে জানিয়ে দেয়।

এ সিদ্ধান্তে হতাশা প্রকাশ করে শামীমার পারিবারিক আইনজীবী তাসনিম আখুনজি বলেছেন, তারা স্বরাষ্ট্রমন্ত্রীর সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে আপিল করবেন।

শামীমা ২০১৫ সালে লন্ডন থেকে সিরিয়া গিয়ে আইএসে যোগ দিয়েছিলেন। ওই সময় তার বয়স ছিল মাত্র ১৫ বছর। বর্তমানে ১৯ বছর বয়সী শামীমা এক সন্তানের মা। বর্তমানে সিরিয়ার শরণার্থী শিবিরে আছেন তিনি। এই সপ্তাহেই তিনি একটি পুত্র সন্তানের জন্ম দেন। এ ক্ষেত্রে সন্তানসহ ব্রিটেনে ঢুকতে দেয়ার সুযোগ দিতে সরকারের অনুকম্পা প্রার্থনা করছেন তিনি।

এ তরুণী সাংবাদিকদের কাছে বলেন, তিনি ব্রিটেনে ফিরতে আগ্রহী।

ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী সাজিদ জাভিদ বলেন, বিদেশে সন্ত্রাসী সংগঠনকে সমর্থন করা কাউকে ব্রিটেনে ফিরতে বাধা দেয়ার ক্ষেত্রে তিনি কোনো দ্বিধা করবেন না।

আরও পড়ুন...

আইএসের সেই শামীমা পুত্রসন্তান জন্ম দিয়েছেন

দেশে ফিরতে চান আইএসে যোগ দেয়া ব্রিটিশ তরুণী

 

টাইমস/এইচইউ

Share this news on: