ইউল্যাবে সাংবাদিকতার ভবিষ্যৎ নিয়ে সম্মেলন শুরু

ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব) এর মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম বিভাগে চার দিনব্যাপী “সাংবাদিকতার ভবিষ্যৎ” শীর্ষক সম্মেলন শুরু হয়েছে।

ইউল্যাবের উপাচার্য অধ্যাপক ইমরান রহমান "ঢাকা মিডিয়া সামিট ২০২২" শীর্ষক অনুষ্ঠানের উদ্বোধন করেন। ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অব মিডিয়া এন্ড কমিউনিকেশ রিসার্স (আইএএমসিআর) এবং ইউল্যাব যৌথভাবে এই সামিট আয়োজন করছে।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সাংবাদিকতা বিভাগের প্রধান অধ্যাপক জুড উইলিয়াম হেনিলো, আইএএমসিআর সভাপতি নিকো কার্পেন্টিয়ার এবং বাংলা দৈনিক প্রথম আলোর বিশেষ প্রতিনিধি রোজিনা ইসলাম।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ইমরান রহমান বলেন, মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম বিভাগে ভবিষ্যৎ দক্ষ সাংবাদিক তৈরির মাধ্যমে দেশের সর্বোত্তম মানের সাংবাদিকতা এগিয়ে নেওয়ার জন্য আমরা সর্বোচ্চ চেষ্টা করছি।

এদিকে, আইএএমসিআর সভাপতি নিকো কার্পেন্টিয়ার বলেন, সাংবাদিকতা একটি বহুমাত্রিক পেশা। সাংবাদিকতার এখন আর এক রূপ নেই। সাংবাদিকতায় এখন বহুমাত্রিক রূপ এসেছে।

“আমরা পেশার পরিবর্তনের সন্ধিক্ষণে আছি। সুতরাং, আমাদের অতীত অভিজ্ঞতা ব্যবহার করে ভবিষ্যতের জন্য প্রস্তুত হতে হবে।”

অনুষ্ঠানে ভাষণ দিতে গিয়ে, সাংবাদিকতা বিভাগের প্রধান জুড উইলিয়াম হেনিলো বলেন, "সাংবাদিকতার ভবিষ্যত সম্পর্কে আমরা এখনো নিশ্চিত নই। এজন্য ভবিষ্যৎকে আরও ভালোভাবে বোঝার জন্য এই ধরনের আরও সম্মেলন প্রয়োজন।”

রোজিনা ইসলাম তার মূল বক্তব্যে বলেন, বাংলাদেশ সাংবাদিকতার জন্য, বিশেষ করে নারী সাংবাদিকদের জন্য একটি কঠিন জায়গা। তবে, গুণগত সাংবাদিকতার জন্য বাংলাদেশ সেরা একটি জায়গা।

তিনি আরো বলেন, “সাংবাদিক হিসেবে আমাদের থামলে চলবে না। আমাদের পথে আসা অসংখ্য বাধা সত্ত্বেও আমাদের অবিচল থাকতে হবে”।

উদ্বোধনী অনুষ্ঠানের পর আইএএমসিআর অ্যাম্বাসিডরদের অংশগ্রহণে সাংবাদিকতার ভবিষ্যত সাংবাদিকতা শিক্ষায় প্রভাব নিয়ে একটি আলোচনা হয়। এছাড়া সোশ্যাল মিডিয়া, মোবাইল সাংবাদিকতা এবং মিডিয়া-নৈতিকতা শীর্ষক দুটি মাস্টার ক্লাস অনুষ্ঠিত হয়।

এই সামিটে ১০ টি সহযোগী অংশীদার, ১০ টি দেশের গবেষক এবং শিক্ষাবিদদের ৫৮টি গবেষণাপত্র উপস্থাপনা, পাঁচটি গোলটেবিল আলোচনা, তিনটি মাস্টার ক্লাস এবং একটি বইয়ের প্রকাশনা হবে।

Share this news on: