কিয়েভের দিকে এগিয়ে যাচ্ছে মস্কো, চলছে তুমুল লড়াই

ইউক্রেনের রাজধানী কিয়েভ শহরের কাছাকাছি পৌঁছে গেছে রাশিয়ার সেনারা। তবে কতটা দূরত্বে রয়েছে তা নিয়ে বিভিন্ন ধরনের খবর আসছে। কোন কোন গণমাধ্যমের দাবি, কিয়েভ থেকে ২৫ কিলোমিটার দূরে রয়েছে রুশ সেনা বহর। আবার কিছু সূত্রের দাবি ১৫ কিরোমিটার দূরে। 

ধারনা করা হচ্ছে, কিয়েভ দখলে চূড়ান্ত হামলার দিকেই এগিয়ে যাচ্ছে মস্কো। রাজধানী কিয়েভ দখলে চতুর্দিক থেকে অগ্রসর হচ্ছে শুরু সেনারা। সে লক্ষ্যে আশপাশের শহরগুলোতে শুক্রবার রাত থেকেই স্থল ও আকাশ পথে হামলা চালাচ্ছে পুতিনের বাহিনী। 

গতকাল শনিবার সকালেই কিয়েভের কাছে একটি বিমানবন্দরে মিসাইল হামলা চালিয়েছে রাশিয়া। সেই সঙ্গে কিয়েভের চারপাশ থেকে গোলাগুলির শব্দ শোন যাচ্ছে। আগ্রাসনের সতেরতম দিনের সকাল থেকেই কিয়েভসহ চারপাশের শহরে বিমান হামলা সাইরেন বেজে চলছে। 

কিয়েভের উত্তর-পশ্চিমের আন্তোনভ বিমানবন্দরের কাছে অবস্থানরত রুশ সেনা বহর কয়েকটি ভাগে ভাগ হয়ে আশপাশের ছোট শহরগুলো ঘিরে অবস্থান নিয়েছে। ৬৪ কিলোমিটার সড়ক জুড়ে থাকা এই বহরে সাঁজোয়া যান, ট্যাংক ও কামান রয়েছে।

রাজধানী কিয়েভের পাশাপাশি শহর গিলোতে সাইরেনের শব্দ শোনা গেছে। আর এতে ভীত হয়ে নিরাপদ আশ্রয়কেন্দ্রের দিকে ছুটে যাচ্ছেন হাজার হাজার মানুষ। 

রুশ বাহিনীর বিশাল বহর ভাগ হয়ে ইউক্রেনের রাজধানী কিয়েভ ঘিরে অবস্থান নিয়ে হামলা চালাচ্ছে। ধীরে ধীরে রাজধানী কিয়েভ ঘিরে ফেলছে। কিয়েভের বিভিন্ন অবস্থান লক্ষ্য করেই আবার অগ্রসর হতে শুরু করেছে ।



Share this news on: