হোসনি দালানে বোমা হামলা মামলার রায় আজ

পবিত্র আশুরা উপলক্ষে পুরানো ঢাকার হোসনি দালানে তাজিয়া মিছিলে বোমা হামলা মামলার রায় ঘোষণা করা হবে আজ মঙ্গলবার। আট জেএমবি সদস্যের বিরুদ্ধে রায়ের জন্য দিন ধার্য রয়েছে। রাষ্ট্র ও আসামিপক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষে ঢাকার সন্ত্রাস বিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মজিবুর রহমান গত ১ মার্চ এ তারিখ ঠিক করেন।

২০১৫ সালের ২৩ অক্টোবর রাতে হোসনি দালান এলাকায় তাজিয়া মিছিলের প্রস্তুতির সময় নিষিদ্ধ ঘোষিত জামাআতুল মুজাহিদিন বাংলাদেশের (জেএমবি) জঙ্গিরা বোমা হামলা চালায়। এতে দুজন নিহত ও শতাধিক আহত হন। এ ঘটনায় রাজধানীর চকবাজার থানায় এসআই জালাল উদ্দিন বাদী হয়ে মামলা দায়ের করেন। মামলাটি তদন্ত শেষে ২০১৬ সালের অক্টোবর মাসে ১০ জঙ্গিকে আসামি করে আদালতে চার্জশিট দাখিল করা হয়। ২০১৭ সালের ৩১ মে আসামিদের বিরুদ্ধে চার্জগঠন করে বিচার শুরুর আদেশ দেন। ২০১৮ সালের ১৪ মে মামলাটি সন্ত্রাস বিরোধী বিশেষ ট্রাইব্যুনালে বদলি করা হয়।

চার্জশিটভুক্ত আসামিরা সবাই জেএমবির সদস্য। আসামিরা হলেন- ওমর ফারুক মানিক, হাফেজ আহসান উল্লাহ মাহমুদ, শাহজালাল মিয়া, চান মিয়া, কবির হোসাইন ওরফে রাশেদ, রুবেল ইসলাম ওরফে সজীব, আবু সাঈদ রাসেল ওরফে সোলায়মান, আরমান ওরফে মনির, মাসুদ রানা ও জাহিদ হাসান।

তাদের মধ্যে জাহিদ হাসান এবং মাসুদ রানা 'নাবালক' হওয়ায় তাদের বিচার চলছে শিশু আদালতে। আসামিদের মধ্যে আরমান, রুবেল ও কবির আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন। মামলায় ৪৬ জন সাক্ষীর মধ্যে ৩১ জনের সাক্ষ্য গ্রহণ করেন আদালত।

Share this news on: