এবার মোট ৫২ কোটি ৫০ লাখ টাকার বই বিক্রি হয়েছে।

করোনার ভয় পাশ কাটিয়ে মাসজুড়েই পাঠক-লেখকের মিলনমেলা হয়ে ওঠে বইমেলা। করোনা পরিস্থিতিতে আয়োজন অনিশ্চিত হয়ে পড়েছিল বইমেলার। তবে দেরিতে শুরু হলেও সার্বিক আয়োজন নিয়ে সন্তুষ্ট বাংলা একাডেমি।

করোনা পরিস্থিতিতে একটু পিছিয়ে গেলেও পুরো একমাসই চলল এই বইমেলা। জমেছেও বেশ। তাই করোনার ক্ষতি কাটিয়ে বই বিক্রিতে সন্তুষ্ট প্রকাশকরা। এবার মোট ৫২ কোটি ৫০ লাখ টাকার বই বিক্রি হয়েছে।

বাংলা একাডেমির হিসাবে, 'এবার মেলায় মোট বই বিক্রি হয়েছে প্রায় ৫২ কোটি ৫০ লাখ টাকার। এর মধ্যে বাংলা একাডেমির বই বিক্রি হয়েছে ১ কোটি ২৭ লাখ টাকার। যেখানে ২০২১ সালে মোট বই বিক্রি হয়েছিল ৩ কোটি টাকার'।

আজ বৃহস্পতিবার বিকেলে অমর একুশে বইমেলার শেষ দিনে মূল প্রতিবেদনে এসব তথ্য জানান বইমেলা আয়োজক কমিটির সদস্য সচিব ড. মো. জালাল আহমেদ। 

এবার মেলায় মোট বই প্রকাশ হয়েছে ৩ হাজার ৪১৬টি। এর মধ্যে ‘মানসম্পন্ন’ বই নির্বাচিত হয়েছে ৯০৯টি। যা পুরো বইয়ের ২৬ শতাংশ। ২০২০ সালে এ হার ছিল ১৫ শতাংশ।

মেলায় প্রধান অতিথির বক্তব্যে সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ বলেন, 'এবারের মেলা স্থগিত হয়ে গিয়েছল মূলত। সিদ্ধান্ত হয়ে গিয়েছিল মেলা হবে না। কিন্তু প্রধানমন্ত্রীর নির্দেশ অনুযায়ী ১৫ তারিখ মেলা শুরু হয়। শঙ্কার মধ্য দিয়ে সফল সমাপ্তি হয়েছে মেলার।'

তিনি আরও বলেন, 'আমার ধারণা মেলায় মোট বিক্রি ১০০ কোটি হয়েছে। কিন্তু প্রকাশকেরা সত্য বলতে চান না। সত্য বললে ভ্যাট, ট্যাক্স দিতে হবে তাই এটা বলেছেন।'

এসময় আরও উপস্থিত ছিলেন- সংস্কৃতি সচিব আবুল মনসুর, বাংলা একাডেমির সভাপতি সেলিনা হোসেন, মহাপরিচালক মুহম্মদ নুরুল হুদা প্রমুখ।

Share this news on: