লঘুচাপটি গভীর নিম্নচাপে রূপ নিয়েছে

বঙ্গোপসাগরের সুস্পষ্ট লঘুচাপটি আরও ঘণীভূত হয়ে গভীর নিম্নচাপে রুপ নিয়ে এগিয়ে আসছে দেশের দক্ষিণ উপকূল ও মিয়ানমারের দিকে। গত ২৪ ঘণ্টায় ২২৫ কিলোমিটার ব্যবধান কমিয়েছে নিম্নচাপটি। 

আজ (সোমবার) সকালে নিম্নচাপটি চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৫০ কিলোমিটার দূরে অবস্থান করছে। যা গতকাল সন্ধ্যায় ১ হাজার ২৭৫ কিলোমিটার দূরে ছিল। 

সোমবার (২১ মার্চ) আবহাওয়া অধিদপ্তরের
তথ্য অনুযায়ী,' দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণ আন্দামান সাগর এলাকায় অবস্থানরত নিম্নচাপটি দক্ষিণ-দক্ষিণপূর্ব দিকে অগ্রসর হয়ে উত্তর আন্দামান সাগর ও তৎসংলগ্ন দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে। এই ধারা অব্যাহত থাকলে গভীর নিম্নচাপটি দেশের দক্ষিণ ও মিয়ানমারের উপকূলে আঘাত হানতে পারে'।

আবহাওয়া অফিস জানায় , 'নিম্নচাপটি আজ সকাল ৬টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৫০ কিলোমিটার দক্ষিণে এবং কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৬০ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছে। এটি আরও ঘণীভূত হয়ে উত্তর/উত্তরপূর্ব দিকে অগ্রসর হচ্ছে'।

আবহাওয়া অফিস থেকে আরও জানানো হয়েছে ,' চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে এক নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। একই সাথে উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেইসাথে তাদেরকে গভীর সাগর বিচরণ না করতে বলা হয়েছে'।  

Share this news on: