আন্তর্জাতিক মান মেনেই নির্মাণ হয়েছে মেট্রোরেল: থাই রাষ্ট্রদূত

থাইল্যান্ডের রাষ্ট্রদূত ম্যাকওয়াডি সুমিতমর মেট্রোরেল এলাকা পরিদর্শন শেষে কাজের মান নিয়ে সন্তোষ প্রকাশ করে বলেছেন, আন্তর্জাতিক মান মেনেই নির্মাণ হয়েছে মেট্রোরেল।

বৃহস্পতিবার (২১ এপ্রিল) বাংলাদেশ-থাইল্যান্ড কূটনীতিক সম্পর্কের ৫০ বছর উপলক্ষ্যে মেট্রোরেল পরিদর্শনে এসে এ কথা জানান তিনি।

পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপ করে থাই অ্যাম্বাসেডর জানান, আন্তর্জাতিক মান বজায় রেখেই নিশ্চিত হয়েছে এই প্রকল্পের কাজ।

ম্যাকওয়াডি সুমিতমর বলেন, ‘মেট্রোরেল প্রকল্প পরিদর্শনে এসে খুবই আনন্দিত হলাম। বিশ্বমানের কাজ হয়েছে ঠিক, যেমনটা থাইল্যান্ডে হয়ে থাকে।’

এদিকে, মেট্রোরেলের কারণে সাধারণ মানুষের ফুটপাতে চলাচলে কোনো বাধা হবে না। রাজধানীর কাজীপাড়া-শেওড়াপাড়ার ওঠানামার সিঁড়ির জটিলতা শেষ, নতুন করে জমি অধিগ্রহণ করা হয়েছে।

প্রকল্পের অতিরিক্ত পরিচালক বলেন, নতুন করে জমি অধিগ্রহণ করেছে ডিএমটিসিএল কর্তৃপক্ষ। তাই মেট্রোরেলের কারণে ফুটপাতে প্রতিবন্ধকতার কোনো সুযোগ থাকছে না।

এমআরটি লাইন ৬-এর অতিরিক্ত প্রকল্প পরিচালক মো. আবদুল বাকি মিয়া বলেন, ‘সরকার আমাদের যে টার্গেট ধরে দিয়েছে আগামী ডিসেম্বরে আমরা চালু করব। এখানে ক্রস করে যাওয়ার প্রয়োজন নেই। আর ফুটপাত সেই ফুটপাত থাকবে কোনো অসুবিধা নেই।’

স্বপ্নযাত্রায় স্বপ্নের মেট্রোরেল। ডিপোর ভেতরে এখন বারোটি কোচ। এ জন্য প্রতিনিয়তই পরীক্ষামূলক চলাচলের মাধ্যমে ঝালিয়ে নেওয়া হচ্ছে এগুলো। বিশেষ করে প্রথম তিনটি স্টেশন ঘিরে এই কর্মযজ্ঞ এখন নিয়মিত রুটিন।

যদিও বৃহস্পতিবারের (২১ এপ্রিল) উদ্দেশ্যটা ছিল ভিন্ন। এমআরটি লাইন সিক্স-এ অন্যতম সহযোগী থাইল্যান্ডের সঙ্গে বাংলাদেশের কূটনৈতিক সম্পর্কের সুবর্ণজয়ন্তীতে দেশটির রাষ্ট্রদূত পরিদর্শন করেন মেট্রোরেলের উত্তরা উত্তর স্টেশন। তার সম্মানেই এই স্টেশনে কিছুক্ষণের বিরতি পায় ট্রায়েল রান। এ সময় কোচের ভেতর পরিদর্শন করেন তিনি।

এদিন নিয়মিত পারফরম্যান্স টেস্টে অংশ নেয় পাঁচ নম্বর কোচ।

Share this news on: