ছুটি শেষে কর্মচঞ্চল ঢাকা, বেড়েছে গাড়ির চাপ

ঈদুল ফিতরের দীর্ঘ ছুটি শেষে ফের কর্মচঞ্চল হয়ে উঠেছে রাজধানী। টানা নয় দিনের ছুটি শেষে রোববার খুলেছে অফিস-আদালতসহ সব বাণিজ্যিক প্রতিষ্ঠান। যদিও বৃহস্পতিবার অফিস খোলা থাকলেও অনেকে ছুটি নেওয়ায় সেদিন তেমন ভিড় দেখা যায়নি। তবে আজ থেকে যানজটের নগরী অনেকটা ফিরেছে তার পুরোনো রূপে।

ছুটিতে ঝিমিয়ে পড়া ঢাকার নগরজীবন সকাল থেকে আবার প্রাণচঞ্চল হয়ে উঠেছে। সকাল থেকে নগরের বিভিন্ন পেশাজীবী ছুটেছেন নিজ নিজ কর্মস্থলের দিকে। বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের দিকে ছুটেছে নানা বয়সী শিক্ষার্থী। রাজপথসহ বিভিন্ন সড়কে বেড়েছে গাড়ির চাপ। এ জটের বিড়ম্বনা গত কয়েকদিনের তুলনায় আজ বেশি।

শহরের কেন্দ্রস্থলের প্রবেশমুখে গাড়ির চাপ ছিল তুলনামূলকভাবে বেশি। বেলা গড়ার সঙ্গে সঙ্গে সেই ঢেউ এসে পড়ে অফিসপাড়াগুলোয়।

টানা ছুটি শেষে শনিবার দুপুরের পর থেকে কর্মস্থল ঢাকায় ফিরতে ঢল নামে মানুষের। বিকেলের দিকে ঢাকামুখী মানুষের স্রোত আরও বাড়তে থাকে। ঝক্কি-ঝামেলা এড়াতে অনেকে আগেভাগে এলেও বেশিরভাগ মানুষ শেষ পর্যন্ত ছুটি ভোগ করে ঢাকায় ফেরার চিন্তা করায় গতকাল ভিড় ছিল অনেক।

রোববার কর্মদিবস শুরু হওয়ায় রাজধানীমুখী মানুষের স্রোত বেড়ে যায় কয়েকগুণ। সড়ক-মহাসড়ক, নৌপথ ও ট্রেনে চড়ে রাজধানীতে ফেরেন মানুষ।

রোববার রাজধানীর বিভিন্ন রাস্তাঘাট ঘুরে দেখা গেছে, প্রায় প্রতিটি সড়ক চিরচেনা রূপে ফিরে এসেছে। বিভিন্ন রাস্তাঘাটে রিকশা, সাইকেল, অটোরিকশা, মোটরসাইকেল, ভ্যানগাড়ি, বাস, মাইক্রোবাস ও প্রাইভেটকারসহ অসংখ্য যানবাহন চলাচল করছে।

কয়েকদিন ঢাকার রাজপথে ট্রাফিক পুলিশ সদস্যদের অনেকটা নির্বিকার সময় কাটলেও আজ সকাল থেকে বিভিন্ন পয়েন্টে ট্রাফিক পুলিশ সদস্যদের তৎপরতা দেখা যায়।

Share this news on: