ইউক্রেনে অভিযানের মধ্যেই বিজয় দিবসের প্রস্তুতি রাশিয়ার

ইউক্রেনের খারকিভে পশ্চিমাদের দেয়া অস্ত্রের চালান ধ্বংসের দাবি করেছে রাশিয়া। এছাড়া ইউক্রেনের বিভিন্ন এলাকায় হামলা চালিয়েছে রুশ বাহিনী। অন্যদিকে, বিজয় দিবস উপলক্ষ্যে রাশিয়ায় চলছে প্যারেডের শেষ মুহূর্তের প্রস্তুতি।

৯ই মে রাশিয়ার বিজয় দিবস, তাই সতর্ক ইউক্রেন।  লড়াইয়ের তীব্রতা বৃদ্ধি পেতে পারে বলে দেশবাসীকে সতর্ক করেছে জেলেনেস্কি সরকার। 

এ পরিস্থিতিতেই খারকিভে পশ্চিমা অস্ত্রের বড় একটি চালান ধ্বংসের দাবি করেছে রাশিয়া। তবে ইউক্রেনের সেনাবাহিনীকে সহায়তার জন্য এসব অস্ত্র এসেছিলো যুক্তরাষ্ট্র ও ইউরোপ থেকে এমনটাই বলছে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়।

তাছাড়া, লুহানস্কের বিলোহোরিভকা গ্রামের একটি আশ্রয়কেন্দ্র বোমা হামলা চালিয়েছে রুশ বিমান বাহিনী। হামলা অনেকে নিহত হয়েছে বলে দাবি করা হচ্ছে। লুহানস্কের গভর্নর জানান হামলার সময় স্কুলটিতে আশ্রয় নিয়েছিলো অন্তত ৯০ জন।   

এছাড়া, বন্দরনগরী ওডেসায় ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। যুদ্ধবিমান ধ্বংসের পাল্টাপাল্টি দাবি করেছে মস্কো ও কিয়েভ।   পশ্চিমা গণমাধ্যমগুলো বলছে, উত্তর-পূর্ব ইউক্রেনে প্রতিরোধ ঠেকাতে সেতু উড়িয়ে দিতে শুরু করেছে রুশ বাহিনী।

শেষ খরব পাওয়া পর্যন্ত, রুশ বাহিনী ইউক্রেনের যোদ্ধাদের কাছ থেকে মারিউপোলের ইস্পাত কারখানার এখনো পুরোপুরি নিয়ন্ত্রণে নিতে পারেনি।  ইউক্রেন জানিয়েছে সেখানে অবরুদ্ধ বেসামরিক নাগরিকদের সরিয়ে নেয়া হয়েছে। 

Share this news on: