রাজশাহীর বানেশ্বর.. যেখান থেকে আম আসে (ভিডিওসহ)

আমের মৌসুম শুরু হয়ে গেছে। আর তাই রাজশাহীর সবচেয়ে বড় আমের হাট বানেশ্বরে উঠতে শুরু করেছে আম। নিজেদের পছন্দ মত আম কিনতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে ক্রেতা বিক্রেতারা আসছেন এই হাটে। নিজের চোখে দেখে পছন্দ মত আম স্বল্প মুল্যে কেনার জন্যই করছেন দর কষাকষি। ক্রেতারা জানিয়েছেন এবার আমের দাম অনেক বেশি। কারণ এখনও বাজারে পর্যাপ্ত আম আসেনি।

তাছাড়া এই মৌসুমে আমের মুকুল কম আসা এবং বৃষ্টি কম হওয়ার কারণেও গাছে গুটি কম ছিল। যার ফলে এবার আমের উৎপাদন হয়েছে কম। এই সকল প্রতিকুলতা অতিক্রম করে রাজশাহীর বানেশ্বর হাঠে উঠতে শুরু করেছে আম। আর সেই সাথে জমতে শুরু করেছে বেঁচা কেনা।

আমের হাটে সকল প্রজাতির আম না আসলেও শুরুর দিকেই ভালো দামে বিক্রি হচ্ছে প্রতি কেজি আম। প্রতি মণ আম এগারশো টাকা থেকে ষোল বা সতেরশো টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে।

মৌসুমের শুরুতেই আমের মুকল ঝরে পড়া থেকে ঝড় বৃষ্টিতে এবার আমের ফলন কম হওয়ায় কিছুটা হতাশ ছিলেন আম চাষিরা। কিন্তু সেই হতাশার ইতি টেনে ভালো দামে বিক্রি করতে পেরে যেমন খুশি আম চাষিরা তেমনি ব্যবসায়ীরাও আশা রাখছেন বেশি মুনাফার। আমের বাজার আরও বাড়তে পারে বলে ধারনা করছেন তারা। 

এদিকে মৌসুমের প্রথম ফল ভালো দামে বিক্রি হবে এমন প্রত্যাশা করছেন সকল চাষি আর সেই প্রত্যাশা যখন ধরা দেয় বাস্তবে তখন আনন্দিত হয়ে চাষিরা জানান ফলন কম হলেও ভালো দাম পাওয়ায় তারা অনেক বেশি খুশি।

সময়ের সাথে পাল্লা দিয়ে প্রতিদিন বাজারে আমের আমদানি বেড়েই চলেছে। আমের হাটে ভিড় করছেন দেশের বিভিন্ন প্রান্তের পাইকার ও খুচরা ক্রেতা-বিক্রেতা। এদিকে দীর্ঘ সময়ের অবসান ঘটিয়ে সবার ঘরে ঘরে আম পৌছে দেওয়ার জন্য প্রস্তুত আম চাষি ও ব্যবসায়ীরা।

রাজশাহীর এই রসালো আমের স্বাদে নিজেদের মন মাতাবে দেশবাসি এমনটাই প্রত্যাশা সবার।

Share this news on: