পূর্বাচলের সব প্লট হস্তান্তর চলতি বছরেই: গৃহায়ণমন্ত্রী

পূর্বাচল প্রকল্পে বরাদ্দ পাওয়া ব্যক্তিদের প্লট চলতি বছরের মধ্যেই বুঝিয়ে দেওয়া হবে বলে সংসদে জানিয়েছেন গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম। সোমবার জাতীয় সংসদে আওয়ামী লীগের সাংসদ র আ ম উবায়দুল মুকতাদির চৌধুরীর এক প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা বলেন।

মন্ত্রী বলেন, পূর্বাচল নতুন শহর প্রকল্প এলাকায় ২৪ হাজার ৬৯৬টি প্লট বরাদ্দ করা হয়েছে। এর মধ্যে প্রায় ১৫ হাজার জনকে চূড়ান্তভাবে প্লট হস্তান্তর করা হয়েছে। উন্নয়নকাজ চলমান থাকায় অবশিষ্ট প্লট বরাদ্দ পাওয়াদের বুঝিয়ে দেওয়া সম্ভব হয়নি। তবে ২০১৯ সালের মধ্যে উন্নয়নকাজ শেষ করে বাকিদের অনুকূলে প্লট বুঝিয়ে দেওয়া হবে।

নারায়ণগঞ্জের রূপগঞ্জ ও গাজীপুরের কালীগঞ্জ এলাকায় মোট ছয় হাজার ২৭৭ একর জমিতে পূর্বাচল নতুন শহর গড়ে তুলতে ১৯৯৬ সালে প্রকল্প নেওয়া হলেও জমি অধিগ্রহণ ও ভূমি উন্নয়নের কাজেই ২০০৯ সাল পর্যন্ত লেগে যায়। শুরুতে তিন হাজার ৩১১ কোটি টাকা ব্যয় ধরা হলেও তা বাড়তে বাড়তে এখন ৭ হাজার ৭৮২ কোটি টাকায় পৌঁছেছে।

পরিকল্পনা অনুযায়ী, ২৫ হাজার ১৬টি আবাসিক প্লটের পাশাপাশি পূর্বাচলে ৬০ হাজার আবাসিক ফ্ল্যাট নির্মাণ করা হবে। সেখানে ১৪২ তলা ‘আইকনিক টাওয়ার’ নির্মাণের একটি পরিকল্পনার কথাও গত সরকারের অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জানিয়েছিলেন।

 

 

টাইমস/এসআই

Share this news on: