এখনও থমথমে ত্রিপোলি, নিহতের সংখ্যা বেড়ে ৩২

দুই সশস্ত্রগোষ্ঠীর রক্তক্ষয়ী সংঘর্ষের ঘটনায় থমথমে লিবিয়ার রাজধানী ত্রিপোলি। থেমে থেমে চলছে সংঘর্ষ। ভয়ে ঘর থেকে বের হচ্ছেন না কেউ। রোববারও (২৮ আগস্ট) বিভিন্ন জায়গায় গোলাগুলির পাশাপাশি আগুন জ্বলতে দেখা যায়। দুপক্ষের সংঘর্ষের ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ৩২ জনে দাঁড়িয়েছে। আহত হয়েছেন দেড় শতাধিক। খবর আল জাজিরা।

সংবাদমাধ্যমের খবরে জানা যায়, হঠাৎ করে আবার উত্তপ্ত পরিস্থিতি বিরাজ করছে লিবিয়ার রাজধানী ত্রিপোলিতে। শহরটির নিয়ন্ত্রণ নিতে সশস্ত্রগোষ্ঠীর মধ্যে চলছে লড়াই। গেল শনিবার (২৭ আগস্ট) শুরু হওয়া এ লড়াইয়ে এরই মধ্যে প্রাণ হারিয়েছেন বেশ কয়েকজন। আহত হয়েছে বহু মানুষ।

দু-পক্ষের রক্তক্ষয়ী সংঘর্ষে থমথমে পরিস্থিতি বিরাজ করছে শহরটিতে। বিভিন্ন জায়গায় জ্বলছে আগুন। কালো ধোঁয়ায় ছেয়ে গেছে আশপাশের এলাকা। স্থবির হয়ে পড়েছে গোটা শহর। প্রাণভয়ে ঘর থেকে বের হচ্ছেন না কেউই।

শহরটির এক বাসিন্দা বলেন, ‘যখন গোলাগুলি হচ্ছিল আমি তখন ঘরে ছিলাম। লিবিয়া এগোচ্ছে না। দোকান ক্ষতিগ্রস্ত হয়েছে। নতুন গাড়ি সেটিও ধ্বংস হয়ে গেছে।’

এদিকে যেকোনো মূল্যে ক্ষমতা ধরে রাখার ঘোষণা দিয়েছেন দেশটির ত্রিপোলিভিত্তিক সরকারের প্রধানমন্ত্রী আব্দুল হামিদ আল দেইবাহ।

আল দেইবাহ বলেন, ‘আমরা দেশটিকে দুর্বৃত্তদের হাতে ছেড়ে দিতে পারি না। নিশ্চিত থাকুন, এটি আমাদের দেশ। এটি ত্রিপোলি, আমরা এটিকে মর্যাদা ও গর্বের সঙ্গে রক্ষা করব। সৃষ্টিকর্তাকে ধন্যবাদ, সবাই নিরাপদে আছেন। যারা নিহত হয়েছেন তাদের পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি। যারা মনে করছে অভ্যুত্থান ঘটাতে পারে, আমরা তাদের বলতে চাই, অভ্যুত্থানের যুগ চলে গেছে। আমরা নির্বাচনের জন্য প্রস্তুত।’

Share this news on: