সরে দাঁড়ালেন বরিস, প্রধানমন্ত্রী হওয়ার পথে সুনাক

যুক্তরাজ্যের পরবর্তী প্রধানমন্ত্রী হওয়ার দৌড় থেকে নিজে সরিয়ে নিয়েছেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী বরিস জনসন। এর ফলে কনজারভেটিভ পার্টির আরেক নেতা ঋষি সুনাকের প্রধানমন্ত্রী হওয়ার পথ এখন অনেকটাই পরিষ্কার।

রোববার (২৩ অক্টোবর) রাতে সরে দাঁড়ানোর ঘোষণা দেন বরিস জনসন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

তবে বরিস জনসনের দাবি, সংসদ সদস্যদের যথেষ্ট সমর্থন থাকা সত্ত্বেও তিনি সরে দাঁড়াচ্ছেন। কারণ সংসদে ঐক্যবদ্ধ দল না থাকলে কার্যকরভাবে শাসন করা যায় না। আমি বিশ্বাস করি আমার অনেক কিছু দেওয়ার আছে। কিন্তু আমি ভয় পাচ্ছি। কারণ, এটি এখন সঠিক সময় নয়। আমি এই মনোনয়নে থাকতে চাই না। সুনাক ও পেনি মর্ডান্ট (পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব কমন্সের নেতা) যেই সফল হোক, তার প্রতি আমার সমর্থন থাকবে।

তিনি বলেন, তার পক্ষে ১০২ জন সংসদ সদস্যের সমর্থন ছিল, তবে বিবিসি এই সংখ্যাটি যাচাই করতে পারেনি। কারণ মাত্র ৫৭ জন সংসদ সদস্য প্রকাশ্যে তাদের সমর্থন ঘোষণা করেছিলেন।

মাত্র ছয় সপ্তাহ আগে কনজারভেটিভ পার্টির নেতৃত্বের দৌড়ে ঋষি সুনাককে হারিয়ে বরিস জনসনের স্থলাভিষিক্ত হয়েছিলেন লিজ ট্রাস। তবে মাত্র ৪৫ দিনের মাথায় গত বৃহস্পতিবার পদত্যাগ করেন তিনি। 

Share this news on: