শস্য রপ্তানি চুক্তি থেকে সরে দাঁড়ালো রাশিয়া

নৌবহরে ড্রোন হামলার জেরে ইউক্রেন থেকে শস্য রপ্তানির চুক্তি স্থগিত করেছে রাশিয়া। 

রাশিয়া ঘোষণা করেছে যে এটি আন্তর্জাতিকভাবে-দালালি চুক্তিতে তার সম্পৃক্ততা স্থগিত করছে যা ইউক্রেনকে তার কৃষ্ণ সাগর বন্দর থেকে শস্য রপ্তানি করতে দেয়। 

ক্রিমিয়ার সেভাস্তোপলে ব্ল্যাক সি ফ্লিটে "বিশাল" ড্রোন হামলার জন্য রাশিয়া ইউক্রেনকে অভিযুক্ত করার পরে এটি আসে। 

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, শনিবারের হামলায় ড্রোন ব্যবহার করা হয়েছে শস্য চুক্তিতে জড়িত জাহাজগুলোকে লক্ষ্য করে। এতে বলা হয়েছে একটি জাহাজের সামান্য ক্ষতি হয়েছে। 

কয়েক ঘন্টা পরে, মস্কোর পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি বিবৃতিতে বলা হয়েছে: "রাশিয়ান পক্ষ 'ব্ল্যাক সি ইনিশিয়েটিভ'-এ অংশগ্রহণকারী বেসামরিক শুকনো পণ্যবাহী জাহাজের নিরাপত্তার নিশ্চয়তা দিতে পারে না এবং আজ থেকে এটির বাস্তবায়ন অনির্দিষ্টকালের জন্য স্থগিত করেছে।" 

এটি বলেছে যে এই পদক্ষেপটি "ইউক্রেনীয় সশস্ত্র বাহিনীর কর্মের সাথে সম্পর্কিত, যেগুলি ব্রিটিশ বিশেষজ্ঞদের নেতৃত্বে ছিল" এবং এই পদক্ষেপগুলি "নির্দেশিত হয়েছিল ... রাশিয়ান জাহাজের বিরুদ্ধে যা উল্লিখিত মানবিক করিডোরের কার্যকারিতা নিশ্চিত করেছিল"।


রাষ্ট্রপতি জেলেনস্কি বলেছিলেন যে রাশিয়ার সিদ্ধান্তটি আজ নেওয়া হয়নি, তবে সেপ্টেম্বরে "যখন এটি আমাদের খাদ্য পণ্য সহ জাহাজ চলাচলে বাধা দেয়"। 

"কেন ক্রেমলিনের কোথাও কিছু মুষ্টিমেয় ব্যক্তি সিদ্ধান্ত নিতে পারে যে মিশরে নাকি বাংলাদেশের মানুষের টেবিলে খাবার থাকবে?" সে যুক্ত করেছিল। 



সাম্প্রতিক দিনগুলিতে, কিয়েভ মস্কোর বিরুদ্ধে ইচ্ছাকৃতভাবে জাহাজগুলির উত্তরণে বিলম্ব করার জন্য অভিযুক্ত করেছে, ১৭০ টিরও বেশি জাহাজের সারি তৈরি করেছে। 

শনিবারের ড্রোন হামলাটি আসে যখন ইউক্রেনীয় সৈন্যরা ২৪ ফেব্রুয়ারি তাদের আক্রমণ শুরু করার পর থেকে রাশিয়ান সৈন্যদের দখলকৃত এলাকা সফলভাবে পুনরুদ্ধার করে। 

রাশিয়া ইউক্রেনের অবকাঠামো, বিশেষ করে দেশের জ্বালানি গ্রিডে বড় আকারের আক্রমণ শুরু করে প্রতিক্রিয়া জানিয়েছে।

Share this news on: