ইংল্যান্ড-যুক্তরাষ্ট্রের ড্রয়ে উন্মুক্ত গ্রুপ ‘বি’

নকআউট পর্বে যেতে নিজেদের দ্বিতীয় ম্যাচে জয়ই যথেষ্ট ছিল ইংল্যান্ডের। প্রতিপক্ষ ছিল যুক্তরাষ্ট্র। কিন্তু পারল না তারা। ম্যাচ শেষ হলো গোলশূন্য সমতায়। বাড়ল অপেক্ষা, গ্রুপ পর্যায়ের শেষ দিনের।

শুক্রবার রাতে আল বাইত স্টেডিয়ামে ‘বি’ গ্রুপের ম্যাচে কেউ গোল করতে পারেনি। এর ফলে গ্রুপটি চার দলের জন্যেই রাউন্ড অব সিক্সটিনের পথে উন্মুক্ত হয়ে গেল।

দুই ম্যাচ শেষে এক জয় ও একটি ড্র নিয়ে ইংল্যান্ডের পয়েন্ট ৪, তারাই আছে শীর্ষে। এক জয় নিয়ে দ্বিতীয় স্থানে থাকা ইরানের পয়েন্ট ৩। টানা দুই ড্রয়ে ২ পয়েন্ট নিয়ে যুক্তরাষ্ট্র আছে পয়েন্ট তালিকার তিন নম্বরে, এবং ১ পয়েন্ট নিয়ে গ্রুপের তলানিতে আছে ওয়েলস।

বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে ইরানকে ৬-২ গোলে হারানো ইংল্যান্ড ম্যাচের দশম মিনিটে এগিয়ে যেতে পারত। ডি-বক্সে বুকায়ো সাকার পাস ফাঁকায় পেয়েও গোল করতে পারেননি হ্যারি কেইন। বল প্রতিহত হয় ওয়াকার জিমারম্যানের পায়ে।

২৫তম মিনিট সতীর্থের বাড়ানো ক্রস বক্সে ফাঁকায় পেয়ে উড়িয়ে মারেন ওয়েস্টন ম্যাককেনি। ৩২তম মিনিটে ক্রিস্টিয়ান পুলিসিকের বুলেট গতির শট গোলরক্ষককে ফাঁকি দিলেও ক্রসবার বাধাপ্রাপ্ত হয়।

বিরতির ঠিক আগে প্রতি আক্রমণে পাওয়া বল উড়িয়ে মারেন সাকা। পরের মিনিটে ম্যাসন মাউন্টের জোরাল শট ফিরিয়ে দেন যুক্তরাষ্ট্রের গোলরক্ষক ম্যাট টার্নার।

দ্বিতীয়ার্ধেও ইংল্যান্ডের রক্ষণে চাপ বাড়ালেও রক্ষণ ভেদ করতে পারেনি যুক্তরাষ্ট্রের ফুটবলাররা। ম্যাচ শেষ হয় গোলশূন্য সমতায়।


প্রথম ম্যাচে যুক্তরাষ্ট্র ওয়েলসের সঙ্গে ১-১ গোলে ড্র করেছিল।

আগামী ৩০ নভেম্বর গ্রুপ পর্বে শেষ ম্যাচে ইরানের প্রতিপক্ষ যুক্তরাষ্ট্র ও ইংল্যান্ডের প্রতিপক্ষ ওয়েলস। ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যকার ম্যাচে যে জিতবে গ্রুপ পর্বের বাধা পেরুবে তারা। ওয়েলসের বিপক্ষে ইংল্যান্ড জিতলে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে পৌঁছাবে পরের পর্বে, আবার ওয়েলস জিতলে সামনে আসবে গোল ব্যবধান।

Share this news on: