সৌদি আরবকে হারিয়ে গ্রুপ শীর্ষে পোল্যান্ড

খেলা পোল্যান্ড-সৌদি আরবের মধ্যে হলেও সেখানে নজর রেখেছেন আর্জেন্টিনা ভক্তরাও। কারণ এই ম্যাচের ফলাফলের উপর আর্জেন্টিনার নক-আউট পর্বে যাওয়ার হিসাব-নিকাশও জড়িত।

এছাড়া সৌদি আরবের জন্যেও খুবই গুরুত্বপূর্ণ ছিল এই ম্যাচ। জিতলে নিজেদের ইতিহাসে দ্বিতীয়বারের মতো বিশ্বকাপের নক-আউট রাউন্ডে উঠতো তারা। সেই ম্যাচেই কিনা পেনাল্টি পেয়েও মিস করেছে সৌদি আরব! এদিকে বিশ্বকাপে নিজের গোলখরা কাটালেন লেভানডোভস্কি।

কাতারের এডুকেশন সিটি স্টেডিয়ামে সেই ম্যাচের প্রথমার্ধ শেষে ১-০ গোলে এগিয়ে যায় পোল্যান্ড। রবার্ট লেভানডোভস্কির পাস থেকে ম্যাচের ৩৯ মিনিটে গোলটি করেন জিলেনস্কি। এরপর প্রথমার্ধের শেষ দিকে পেনাল্টি পেলেও সমতা ফেরাতে পারেনি সৌদি আরব। আল দাওসারির শট দুর্দান্তভাবে রুখে দিয়ে পোল্যান্ডের লিড ধরে রাখতে সাহায্য করেছেন পোলিশ গোলরক্ষক শেজনি। যদিও প্রথমার্ধে সৌদি আরবই তুলনামূলক ভালো খেলেছে।

দ্বিতীয়ার্ধের শুরু থেকে গোল শোধের চেষ্টা চালাতে থাকে হার্ভে রেনার্দের শিষ্যরা। পরপর দুটি সুযোগ মিস করেন আল দাওসারি। এর মধ্যে একটি অসাধারণ সেভ করেন শেজনি। এরপর পোল্যান্ডও ২য় গোল প্রায় পেয়েই গিয়েছিল। মিলিকের হেড বারে লেগে ফিরে আসে, লেভানডোভস্কির শটও ডান পাশের পোস্টে লেগে ফিরে আসে।

শেষ পর্যন্ত সৌদি আরবের গোল শোধ করার আগেই কাতার বিশ্বকাপে লেভানডোভস্কির প্রথম গোল ২-০ তে এগিয়ে দেয় পোলিশদের। সৌদি ডিফেন্ডার আল মালকির পা থেকে বল কেড়ে নিয়ে ঠান্ডা মাথায় ফিনিশ করেন পোল্যান্ডের অধিনায়ক। ৯০ মিনিটের মাথায় আরেকটি সুযোগ পেয়েছিলেন লেভানডোভস্কি, কিন্তু সৌদি গোলরক্ষক তার চেষ্টা রুখে দেন।

এরপর আর কোনো গোল না হলে ২-০ ব্যবধানেই ম্যাচ জিতে পোল্যান্ড। তবে ম্যাচ হারলেও বল দখলের লড়াই কিংবা গোলের প্রচেষ্টা, সব দিক থেকে পোল্যান্ডকে টেক্কা দিয়েছে সৌদি আরব।

Share this news on: