পেলেকে জয় উৎসর্গ ব্রাজিলের

হাসপাতালে চিকিৎসাধীন ‘ফুটবলের রাজা’ পেলে। ‘জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে’ পেলেকে প্যালিয়াটিভ কেয়ার ইউনিটে নেওয়া হয়েছে বলেও খবর বেরিয়েছিল। এই খবরে উদ্বিগ্ন হয়েছিল ফুটবলবিশ্ব।

শেষ পর্যন্ত সেই খবর মিথ্যা প্রমাণিত হয়েছে। হাসপাতালে চিকিৎসাধীন ‘কালো মানিক’ পেলে, তবে শারীরিক অবস্থা নিয়ে যতখানি রটেছে ততখানি নয়। পেলের পরিবারের পক্ষ থেকে জানানো হয়েছে তিনি স্থিতিশীল আছেন।

কাতার বিশ্বকাপে প্রথম দুই ম্যাচ জয়েই শুরু করেছিল ব্রাজিল। সার্বিয়া ও সুইজারল্যান্ডকে হারিয়ে শেষ ষোলো নিশ্চিতের পর গ্রুপ পর্যায়ের শেষ রাউন্ডের ম্যাচে হেরে যায় ক্যামেরুনের কাছে। ওই ম্যাচে ইনজুরির কারণে নেইমার-দানিলোরা খেলতে পারেননি। এদিকে, আবার প্রথম ম্যাচের সবাইকে বাদ দিয়ে একাদশ সাজিয়েছিলেন কোচ, কিন্তু সফল হতে পারেননি।

শেষ ষোলোতে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে বড় পরীক্ষার মুখে পড়তে হতে পারে ব্রাজিলকে, এমনটা ভাবা হচ্ছিল। কিন্তু শেষ পর্যন্ত সেটা হয়নি। প্রথমার্ধেই এশিয়ার দলটির জালে চার-চারবার বল পাঠিয়ে নির্ধারিত সময়ে ৪-১ গোলে ম্যাচ জিতেছে সেলেসাওরা।

ম্যাচ শেষে দেখা গেল নেইমার জুনিয়র একটি ব্যানার নিয়ে এগিয়ে আসছেন। তারপর বাকি সবাই মিলে সেই ব্যানারকে সামনে নিয়ে ছবি তুললেন। সেই ব্যানারে ছিল পেলের নাম লিখা এবং সঙ্গে এই কিংবদন্তির ছবি। ধারাভাষ্যকার জানালেন নকআউট পর্বের এই জয় ফুটবল সম্রাট পেলেকে উৎসর্গ করেছে ব্রাজিল দল।

Share this news on: