জাপান সাগরে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়লো উত্তর কোরিয়া

জাপান সাগরে আরও দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া। ক্ষেপণাস্ত্র ছোড়ার এই ঘটনা এ বছরের সবচাইতে সাম্প্রতিক এবং এটিকে যুদ্ধভাবাপন্ন পিয়ংইয়ংয়ের নজীরবিহীন তৎপরতা হিসেবেই দেখা হচ্ছে।

জাপানের কোস্টগার্ড জানিয়েছে, প্রথম ক্ষেপণাস্ত্রটি ছোড়া হয় স্থানীয় সময় সকাল ৮টার একটু পরে আর দ্বিতীয়টি ছুটে আসে ৮টা ১৬ মিনিটে। জাপান টাইমস এই খবর দেয়।

ক্ষেপণাস্ত্রগুলো জাপান সাগরে দেশটির বিশেষ অর্থনৈতিক এলাকার বাইরে গিয়ে পড়ে যা দেশটির সমুদ্র তীর থেকে ৩৭০ কিলোমিটার দূরে অবস্থিত।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফ উত্তর কোরিয়ার প্রথম ক্ষেপণাস্ত্র নিক্ষেপের বিষয়টি নিশ্চিত করলেও বিশদভাবে কিছু জানাননি যে সেগুলো কোন ধরনের অস্ত্র বা কত কিলোমিটার উড়ে এসেছে।

এ নিয়ে উত্তর কোরিয়া এ বছর ৭০টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়লো যার মধ্যে আটটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র রয়েছে। দক্ষিণ কোরিয়া ও তার মিত্র দেশগুলো বিশেষ করে যুক্তরাষ্ট্রের উস্কানির বিরুদ্ধে সাড়া দিতেই এই ক্ষেপণাস্ত্রগুলো ছোড়া হয়েছে বলে জানায় তারা।

আজকের এই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপন করা হলো ২০১৭ সালের পর কয়েকদিন আগে দক্ষিণ কোরিয়ার আকাসীমায় উত্তর কোরিয়ার ড্রোন ওড়ানোর ঘটনার পরপরই। এর পরপরই সিউল ফাইটার জেট ও হেলিকপ্টার মোতায়েন করে মনুষ্যবিহীন আকাশযানগুলো গুলি করে নামিয়ে আনতে।

Share this news on: