জীবনের অভিজ্ঞতা কাজে লাগাতে চান নতুন মন্ত্রিপরিষদ সচিব

তার জীবনের অভিজ্ঞতা কাজে লাগানোর প্রত্যয় ব্যক্ত করেছেন সদ্য মন্ত্রিপরিষদ সচিব হিসেবে নিয়োগ পাওয়া মো. মাহবুব হোসেন। বেসামরিক প্রশাসনের শীর্ষ এ পদে দায়িত্ব পাওয়ার পর তিনি সাংবাদিকদের কাছে এমন প্রত্যয় ব্যক্ত করেন।

সচিবালয়ের বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রণালয়ে সচিবের কক্ষে মঙ্গলবার দুপুরে মাহবুব হোসেন বলেন, ‘জীবনের অভিজ্ঞতাটা কাজে লাগাতে চাই। মন্ত্রণালয় এবং অধীনস্থ সব বিভাগের সঙ্গে সমন্বয় করে কাজ করতে চাই।’

কাজ করার ক্ষেত্রে গণমাধ্যমের সহযোগিতা কামনা করেন নতুন মন্ত্রিপরিষদ সচিব। নতুন দায়িত্ব দেওয়ায় সরকার ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি।

এর আগে সকালে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের জ্যেষ্ঠ সচিব মো. মাহবুব হোসেনকে ২৪তম মন্ত্রিপরিষদ সচিব হিসেবে নিয়োগ দিয়ে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি করা হয়।

মাহবুব হোসেন গত ১১ ডিসেম্বর ২৩তম মন্ত্রিপরিষদ সচিব হিসেবে নিয়োগ পাওয়া কবির বিন আনোয়ারের স্থলাভিষিক্ত হচ্ছেন। চাকরির মেয়াদ শেষ হওয়ায় নিয়োগের ১৯ দিনের মাথায় কবির বিন আনোয়ারকে অবসরে পাঠিয়েছে সরকার। তিনি ২২তম মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ খন্দকার আনোয়ারুল ইসলামের স্থলাভিষিক্ত হয়েছিলেন।

মাহবুব হোসেন ২০২২ সালের ২ জানুয়ারি জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগে সিনিয়র সচিব হিসেবে যোগ দেন। এর আগে তিনি মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব ছিলেন।

১৯৮৯ সালের ২০ ডিসেম্বর সিভিল সার্ভিসে যোগদান করা মাহবুব হোসেন বিসিএস প্রশাসন ক্যাডারের ১৯৮৬ (অষ্টম) ব্যাচের সদস্য। তিনি বাণিজ্য মন্ত্রণালয়, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, পরিকল্পনা কমিশন, প্রধানমন্ত্রীর কার্যালয়, স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয় এবং স্থানীয় সরকার বিভাগের সহকারী/সিনিয়র সহকারী সচিব, উপসচিব, যুগ্ম সচিব এবং অতিরিক্ত সচিব হিসেবে দায়িত্ব পালন করেন।

এছাড়া সচিবের একান্ত সচিব, পরিকল্পনা প্রতিমন্ত্রীর একান্ত সচিব, জাতীয় পরিকল্পনা ও উন্নয়ন একাডেমির প্রশিক্ষক, স্বাস্থ্য অর্থনীতি ইউনিটের উপপ্রধান (জেন্ডার), ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সচিব পদেও দায়িত্ব পালন করেছেন মাহবুব হোসেন।

মাহবুব হোসেনের গ্রামের বাড়ি বরিশালের মুলাদী উপজেলার পাতারচর গ্রামে। ব্যক্তিজীবনে তিনি দুই পুত্রসন্তানের পিতা।

১৯৭৯ সালে বরিশাল ক্যাডেট কলেজ (তৎকালে বরিশাল রেসিডেন্সিয়াল মডেল কলেজ) থেকে মাধ্যমিক পাসের পর বিএম কলেজ থেকে ১৯৮১ সালে উচ্চ মাধ্যমিক উত্তীর্ণ হন মাহবুব হোসেন। পরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগে ভর্তি হয়ে বিএসএস (সম্মান), এমএসএস (স্নাতকোত্তর) ডিগ্রি অর্জন করেন।

সিভিল সার্ভিসের চাকরিতে যোগদানের পর মাহবুব হোসেন যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব নর্থ লন্ডন হতে এমবিএ এবং অস্ট্রেলিয়ার ইউনিভার্সিটি অব মেলবোর্ন হতে জেন্ডার অ্যান্ড ডেভেলপমেন্ট বিষয়ে এমএ ডিগ্রি নেন।

Share this news on: