মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী লু ঢাকায়

দুই দিনের সফরে দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু ঢাকায় এসে পৌঁছেছেন।

শনিবার (১৪ জানুয়ারি) রাতে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে স্বাগত জানান পররাষ্ট্র মন্ত্রণালয়ের আমেরিকা অনুবিভাগের মহাপরিচালক নাঈম উদ্দিন আহমেদ।

এ সফরে মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী লু দ্বিপক্ষীয় সম্পর্ক শক্তিশালী করার বিষয়ে আলোচনা করবেন। পাশাপাশি মানবাধিকার ও শ্রম অধিকারের বিষয়টিও আলোচনায় আসবে।

রোববার (১৫ জানুয়ারি) তিনি পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম ও পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে মতবিনিময় করবেন। পাশাপাশি তিনি নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গে কথা বলবেন।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের মুখপাত্র জানান, ডোনাল্ড লু জ্বালানি, বাণিজ্য, নিরাপত্তা সহযোগিতা, ধর্মীয় স্বাধীনতা, শ্রম অধিকার, মানবাধিকারসহ নানা ধরনের অগ্রাধিকারের বিষয় নিয়ে আলোচনা করবেন।

গত বৃহস্পতিবার ঢাকায় যুক্তরাষ্ট্রের দূতাবাস জানায়, লু বাংলাদেশ সফরকালে সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তা ও নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গে দুই দেশের সম্পর্ক জোরদার ও অর্থনৈতিক সম্পৃক্ততা সম্প্রসারণ করার বিষয়ে আলোচনা করবেন। পাশাপাশি শ্রম ও মানবাধিকার বিষয়ে তাদের দৃষ্টিভঙ্গি ও চিন্তা-ভাবনা সম্পর্কে জানবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বশীল কর্মকর্তারা বলছেন, বাইডেন প্রশাসনের নীতি নির্ধারকদের সিরিজ সফরে গুরুত্ব পাচ্ছে ঢাকা। দেশটির সঙ্গে ঢাকার ঘনিষ্ঠতা ক্রমান্বয়েই বাড়ছে। এটিকে শুধু এক নিষেধাজ্ঞায় ফেলে হিসেব করা ঠিক হবে না।

Share this news on: