রেলের টিকিটিং ব্যবস্থায় ১ মার্চ থেকে যুক্ত হচ্ছে ৩ সেবা

রেলওয়ে টিকিটিং ব্যবস্থায় তিনটি সেবা অন্তর্ভুক্ত করতে যাচ্ছে বাংলাদেশ রেলওয়ে। এই তিন সেবা আগামী ১ মার্চ থেকে কার্যকর হবে। সেবা তিনটি হলো, জাতীয় পরিচয়পত্র (এনআইডি) যাচাইয়ের মাধ্যমে রেলওয়ের আন্তঃনগর ট্রেনের টিকিটিং ব্যবস্থা, টিকিট চেকিং ব্যবস্থায়
পস(পয়েন্ট অব সেলস) মেশিনের প্রবর্তন এবং অনলাইনের মাধ্যমে ক্রয়কৃত টিকিট অনলাইনে রিফান্ডের ব্যবস্থা করা।

টিকিট কালোবাজারি প্রতিরোধ, বিনা টিকিটে ভ্রমণকারীদের কাছ থেকে জরিমানাসহ ভাড়া আদায় সহজ করার লক্ষ্যে এই তিন সেবা চালু করা হচ্ছে বলে জানিয়েছেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন।

‘টিকিট যার, ভ্রমণ তার’ এ কার্যক্রম বাস্তবায়নে রেলওয়ে টিকিট ক্রয়ে এনআইডি ও জন্মনিবন্ধন সনদ এবং পস ডিভাইস সংযোজন-সংক্রান্ত এক সেমিনারের পর বুধবার রেলভবনে সংবাদ সম্মেলনে আসেন রেলমন্ত্রী।

নূরুল ইসলাম সুজন বলেন, রেলওয়ের যাত্রীসাধারণের সেবা বৃদ্ধির লক্ষ্যে টিকিট যার, ভ্রমণ তার শীর্ষক স্লোগান সামনে রেখে ও সরকারের লক্ষ্য অনুযায়ী ‘স্মার্ট বাংলাদেশ’ গঠনের প্রক্রিয়ার অংশ হিসেবে বাংলাদেশ রেলওয়ে টিকিটিং ব্যবস্থায় কিছু পরিবর্তন এনেছে।

‘টিকিট যার, ভ্রমণ তার’ নিশ্চিতে আন্তঃনগর ট্রেনের টিকিট কেনার আগে প্রত্যেক যাত্রীকে জাতীয় পরিচয়পত্রের নম্বর বা জন্মনিবন্ধন সনদ যাচাইপূর্বক রেজিস্ট্রেশন বা নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করা বাধ্যতামূলক। কাউন্টার, অনলাইন ও মোবাইল অ্যাপের মাধ্যমে টিকিট ক্রয়কারী যাত্রীরা অনলাইন অথবা মোবাইল এসএমএসের মাধ্যমে যে কোনো সময় রেলওয়ের টিকিটিং সিস্টেমে খুব সহজে নিবন্ধন সম্পন্ন করতে পারবেন।’

এসময় রেলমন্ত্রী জানান, টিকিট কালোবাজারি চক্রের বেশ কয়েকজনকে গ্রেপ্তার করা হয়েছে। তারা বিভিন্ন এনআইডি দিয়ে টিকিট কেটে তা ট্রেন ছাড়ার আগে দ্বিগুণ দামে বিক্রি করত। কালোবাজারির জন্য টিকিট পেতেন না যাত্রীরা।

এ বিষয়ে রেলওয়ে কঠোর হচ্ছে জানিয়ে মন্ত্রী বলেন, ‘ফলে এখন থেকে যাত্রীর টিকিটের সঙ্গে মেলানো হবে এনআইডি। না মিললে বিনা টিকিটে যাতায়াত করছেন বলে তাকে অভিযুক্ত করা হবে। এরপর মুখোমুখি হতে হবে জরিমানারও।’

ট্রেনের টিকিট কাটা ও ভ্রমণে মানতে হবে যে নিয়ম

>>১২-১৮ বছর বয়সী যাত্রীদের বাবা অথবা মায়ের এনআইডি দিয়ে টিকিট কাটতে হবে।

>>বিদেশিরা পাসপোর্ট নম্বর দিয়ে ও পাসপোর্টের ছবি আপলোড করে নিবন্ধন করবেন।

>>সফলভাবে এনআইডি, পাসপোর্ট, জন্মনিবন্ধন যাচাই ছাড়া কোনো যাত্রী আন্তঃনগর ট্রেনের টিকিট কিনতে পারবেন না।

>>ভ্রমণকালে যাত্রীকে অবশ্যই নিজস্ব এনআইডি বা জন্মনিবন্ধন সনদের ফটোকপি অথবা পাসপোর্ট, ছবি সম্বলিত আইডি কার্ড সঙ্গে রাখতে হবে।

Share this news on: